চট্টগ্রাম রেলওয়েতে ট্রেনের পরিধি বাড়ছে।

0
26
চট্টগ্রাম রেলওয়েতে ট্রেনের পরিধি বাড়ছে।

চট্টগ্রাম-দোহাজারী ও নাজিরহাট রুটে যুক্ত হচ্ছে আরো ২টি ট্রেন। রেল ভবনের নির্দেশনায় রেলওয়ে পূর্বাঞ্চল থেকে প্রস্তাবনা পাঠানো হয়েছে। প্রস্তাবনা অনুমোদনের পর দোহাজারী রুটে একটি ডেমু এবং নাজিরহাট রুটে আর একটি ট্রেন চলবে। সড়ক পথে দীর্ঘ যানজট ও অব্যবস্থাপনার কারণে ট্রেনের অভ্যন্তরীণ রুটে যাত্রীদের আগ্রহ বাড়ছে। দিনদিন জনপ্রিয় হয়ে উঠছে চট্টগ্রাম-নাজিরহাট ও চট্টগ্রাম-দোহাজারী রুট। দীর্ঘদিন ধরে লোকসানে থাকা এই দুই রুট এখন লাভজনক। এব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান যান্ত্রিক প্রকৌশলী এফ এম মহিউদ্দিন বলেন- চট্টগ্রাম-দোহাজারী রুটে একটি ডেমু ও নাজিরহাট রুটে পুরাতন রেক দিয়ে আর একটি ট্রেন চলবে। রেল ভবনের প্রস্তাব অনুযায়ী আমরা প্রস্তাবনা পাঠিয়েছি। এ প্রস্তাবনা অনুমোদন হলেই দুই রুটে দুটি ট্রেন চলবে। ইতোমধ্যে সুবর্ণ এক্সপ্রেসে ইন্দোনেশিয়া থেকে আমদানিকৃত নতুন বগি যুক্ত হয়েছে। সুবর্ণ এক্সেপ্রেসের আগের সাদা বগি গুলো বিজয় ও মেঘনা এক্সপ্রেসে যুক্ত করা হচ্ছে। এব্যাপারেও রেল ভবনে প্রস্তাবনা পাঠানো হয়েছে।

এদিকে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন ম্যানেজার রতন কুমার চৌধুরী বলেন, এখন চট্টগ্রাম-নাজিরহাট রুটে প্রতিদিন ২টি ডেমু ট্রেন চলাচল করে। দোহাজারী রুটে দুটি লোকাল ট্রেন চলাচল করে। এই দুটি রুটে দিন দিন বাড়ছে যাত্রীর সংখ্যা। এই দুই রুটে আরও দুটি ট্রেন চলাচল শুরু হলে ট্রেনের সংখ্যা দাঁড়াবে তিনটি করে।
 এদিকে রেলওয়ে পূর্বাঞ্চলে
যুক্ত হচ্ছে ১০টি নতুন লোকোমোটিভ (ইঞ্জিন)। ট্রায়াল শেষে খুব শীঘ্রই এই লোকোমোটিভগুলো পূর্বাঞ্চলের বিভিন্ন ট্রেন যুক্ত হবে বলে জানান পূর্বাঞ্চলের প্রধান যান্ত্রিক প্রকৌশলী এফ এম মহিউদ্দিন। তিনি জানান, গতকালও সুবর্ণতে আমরা ট্রায়াল দিয়েছি।

Leave a Reply