শিবগঞ্জে ভিক্ষুক পুনর্বাসন কর্মশালা অনুষ্ঠিত।

হাফিজুর শিবগঞ্জ উপজেলা প্রতিনিধিঃ

মুজিববর্ষ উদযাপন উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলায় ভিক্ষুককে পুনর্বাসন করা হবে। আজ মঙ্গরবার উপজেলার তালিকাভুক্ত ভিক্ষুকের সম্ভাবনা যাচাই ও পুনর্বাসন উপলক্ষে দিনব্যাপী কর্মশালায় এ তথ্য জানানো হয়। শিবগঞ্জ উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,উপজেলা নির্বাহী কর্মকর্তা সাকিব আল রাব্বি
কর্মশালায় আরো উপস্থিত ছিলেন,শিবগঞ্জ উপজেলা সমাজসেবা অফিসার কাঞ্চন কুমার দাস,উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আরিফুল ইসলাম, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা আবু সাঈদ, এনজিও ফোরামের সভাপতি তৌহিদুল ইসলাম (টিয়া)।

শিবগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত এই কর্মশালায় প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি ও ব্র্যাকের অন্য প্রতিনিধিরা অংশ নেন। কর্মশালায় জানানো হয়, উপজেলার ১৫ ইউনিয়ন ও ১টি পৌরসভায় মোট ৩২ জন ভিক্ষুককে নির্বাচিত করে তাদের পুনর্বাসন করা হবে।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, সরকার চাই আপনারা উন্নতির দিকে এগিয়ে যান। নিজেদের উদ্যোগে গরু পালন করা, ছাগল কিংবা হাঁস-মুরগি পালন করা, বিভিন্ন ধরনের কাজ করা। কিন্তু আপনি যদি না চান, তাহলে সরকার হাজার চেষ্টা করলেও কোনো কাজ হবে না। এজন্য এখানে যারা আছেন তাদের জন্য বলছি, নিজের পরিবর্তন করতে আপনি পারবেন কিনা? আপনি যদি পারেন তাহলে আমাদের এই কাজটা সার্থক হবে। এজন্য বলি স্বপ্ন দেখলে হবে না, স্বপ্নের সাথে বাস্তবতার একটা সম্পর্ক তৈরি করতে হবে। বড় হবার জন্য সবার আগে যেটা প্রয়োজন সেটা হলো মনের শক্তি। তারপর প্রয়োজন, কী কাজ করলে ওই জায়গায় যাওয়া যায় সে সম্পর্কে জ্ঞান লাভ করা। তারপর ৩য় ধাপে যেটি প্রয়োজন যেটা আমরা করে থাকি, সেটা হলো সার্বিক সাহায্য-সহযোগিতা। কিন্তু প্রথম দুটো হচ্ছে আপনার।

সমাজসেবা অফিসার কাঞ্চন কুমার দাস জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আমারা শিবগঞ্জে আপনাদের মতো এইরকম ৩২ জনকে চাই। যারা আমাদের এই সাহায্য-সহযোগিতা নিয়ে নিজের ভাগ্য পরিবর্তনের চেষ্টা করবেন। আপনারা করতে পারলে, যত রকমের সহযোগিতা আপনাদের লাগবে আমরা করতে রাজি আছি। কিন্তু আপনাকে এগিয়ে আসতে হবে।

Author: admin

Leave a Reply