বিষাক্ত আলেক্সি নাভালনি: পুতিন সমালোচক ‘রাশিয়ায় ফিরে যাবেন’

হাসপাতালের বিছানায় নাভালনি
আলেক্সি নাভালনি জার্মানিতে তাঁর হাসপাতালের বিছানা থেকে ইনস্টাগ্রামে পোস্ট করেছেন

বিষাক্ত রাশিয়ার বিরোধী ব্যক্তিত্ব আলেক্সি নাভালনি রাশিয়ায় ফিরে যাবেন, তার মুখপাত্র জানিয়েছেন।

কিরা ইয়ারমিশ টুইটারে পোস্ট করেছেন: “কারও পক্ষে অন্যথায় কেন ভাবা উচিত তা আমার কাছে বিস্মিত হচ্ছে।”মিঃ নাভাল্নি প্রথমবারের মতো বিষাক্ত হওয়ার পরে ইনস্টাগ্রামে একটি ছবি পোস্ট করেছিলেন এবং ঘোষণা দিয়েছিলেন যে তিনি বায়ুচলাচল মুক্ত শ্বাস নিচ্ছেন।তিনি 20 আগস্ট সাইবেরিয়া থেকে একটি ফ্লাইটে ধসে পড়েন। টেস্টগুলি দেখিয়েছে যে তাকে কোনও নোভিচকের স্নায়ু এজেন্টের সাথে বিষ প্রয়োগ করা হয়েছিল।তাকে জার্মান রাজধানী বার্লিনের চারিটি হাসপাতালে স্থানান্তর করা হয়েছিল।তাঁর দল অভিযোগ করেছে যে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের নির্দেশে তাকে বিষাক্ত করা হয়েছিল। ক্রেমলিন কোনও জড়িত থাকার বিষয়টি অস্বীকার করে।

“সমস্ত সকাল সাংবাদিক আমাকে চিঠি লিখে জিজ্ঞাসা করছেন, আলেক্সি রাশিয়ায় ফিরে যাওয়ার পরিকল্পনা কি সত্য?” মেস ইয়ারমিশ লিখেছেন।”আবার আমি প্রত্যেককে নিশ্চিত করতে পারি: অন্য কোনও বিকল্প বিবেচনা করা হয়নি।”মিঃ নাভাল্নি ইনস্টাগ্রামে নেওয়ার পরপরই এই ঘোষণা প্রকাশিত হয়েছিল।”হাই, এটি নাভালনি আমি আপনাকে মিস করছি আমি এখনও অনেক কিছু করতে পারি না, তবে গতকাল আমি পুরো দিন ধরে আমার নিজের উপর শ্বাস নিতে পেরেছিলাম “শুধু আমার নিজের থেকে, কোনও অতিরিক্ত সহায়তা নয়, এমনকি আমার গলায় ভাল্বও নেই আমি এটি খুব পছন্দ করেছি এটি একটি উল্লেখযোগ্য প্রক্রিয়া যা অনেকের দ্বারা অবমূল্যায়িত।দৃঢ়ভাবে প্রস্তাবিত” “হাসপাতালের বাইরে মিঃ নাভালনিকে চিকিত্সা করা হচ্ছে এমন পুলিশ বাহিনীর উপস্থিতি রয়েছে,

বিবিসি রাশিয়ার পরিষেবা থেকে বেন টভেনার ঘটনাস্থল থেকে জানিয়েছেন। আমাদের প্রবেশদ্বারটিতে দু’জন সশস্ত্র অফিসার এবং একটি পুলিশ ভ্যান রয়েছে যা কয়েকদিন ধরে বাইরে অবস্থান করছে, আমাদের সংবাদদাতা বলেছেন।জার্মান গণমাধ্যমে অসমর্থিত প্রতিবেদনে দেখা গেছে, ওয়ার্ডের বাইরে এবং রাজনীতিকের বিছানায় আরও দুটি সশস্ত্র পুলিশ ইউনিট স্থাপন করা হয়েছে।এদিকে, ক্রেমলিন বিরোধী দলের পুনরুদ্ধারের পরে মিঃ নাভালনি এবং মিঃ পুতিনের মধ্যে বৈঠকের বিষয়টি বাতিল করেছেন।ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সি অনুযায়ী ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেস্কভ বলেছেন, “আমরা এই জাতীয় বৈঠকের প্রয়োজনীয়তা দেখছি না, তাই আমি বিশ্বাস করি যে এ জাতীয় বৈঠক হবে না।”

2px presentational grey line

আক্রমণ ক্রেমলিনের পক্ষে প্রতিরক্ষার সেরা ফর্ম

সের্গেই গোরিয়াশকো, বিবিসি রাশিয়ান

ক্রেমলিন দূঢ়ভাবে বলছেন যে মিঃ নাভাল্নির বিষের সাথে এর কোন যোগসূত্র নেই এবং এতে কোনও অবাক হওয়ার বিষয় নেই যে মিঃ পুতিনের মুখপাত্র রাষ্ট্রপতি এবং তার কঠোর সমালোচকদের মধ্যে একটি বৈঠকের সম্ভাবনা বাতিল করে দিয়েছেন। মিঃ পুতিন প্রকৃতপক্ষে কখনও মিঃ নাভাল্নিকে নিজের নামে ডাকেননি, এটিকে রাজনীতিকের মতো দেখানোর চেষ্টা করা অজানা এবং তুচ্ছ নয়। তাদের লক্ষ্য – রাশিয়া এবং বিদেশে – সবাইকে বোঝানোর জন্য যে ক্রেমলিন মিঃ নাভালনির কার্যকলাপের দিকে মোটেই মনোযোগ দিচ্ছেন না, যা প্রকৃতপক্ষে বাস্তবতা থেকে অনেক দূরে।মিঃ নাভালনির বিষক্রিয়া সম্পর্কে মস্কোর প্রতিক্রিয়া তার সুপরিচিত নীতিমালার ভিত্তিতে যে আক্রমণটি প্রতিরক্ষার সেরা রূপ।

মিঃ নাভাল্নির জীবনে এই প্রয়াসের সাথে জড়িত থাকার অভিযোগকে রাশিয়া কেবল প্রত্যাখ্যান করেনি, তবে জোর দিয়েছিলেন যে কোনওরকম বিষক্রিয়া ঘটেনি এবং বিরোধী নেতা কেবল অসুস্থ হয়ে পড়েছিলেন।এবং আজ রাশিয়ার গোয়েন্দা বিভাগের প্রধান সের্গেই নারিশকিন জার্মানিটি নোভিচকের স্নায়ু এজেন্টের সাথে মিঃ নাভালনিকে বিষ প্রয়োগের অভিযোগ দোষের মাত্র বন্ধ করে দিয়েছেন। তিনি বলেছিলেন যে রাজনীতিবিদ রাশিয়া ছেড়ে যাওয়ার সময় মিঃ নাভালনির শরীরে বিষের কোনও চিহ্ন পাওয়া যায়নি। মিঃ নারিশকিন আরও বলেছেন, রাশিয়া নোভিচকের সমস্ত মজুদ ধ্বংস করে দিয়েছে এবং তাই মস্কো জার্মানির কাছে প্রশ্ন পেয়েছে।

2px presentational grey line

বিষের পটভূমি কী?

মিঃ নাভালনি একজন দুর্নীতিবিরোধী প্রচারক, যিনি দীর্ঘদিন ধরে রাষ্ট্রপতি পুতিনের বিরোধিতার সর্বাধিক আলোচিত মুখ হিসাবে রয়েছেন।মিঃ নাভালনির সমর্থকরা বিশ্বাস করেন যে ২০ শে আগস্ট টমস্ক বিমানবন্দরে তাঁর চা তৈরি হয়েছিল। উড়ানের সময় তিনি অসুস্থ হয়ে পড়েছিলেন এবং বিমানটি ওমস্কে জরুরি অবতরণ করেছিল। রাশিয়ান কর্মকর্তাদের দু’দিন পরে তাকে জার্মানিতে বিমানবন্দরে যাওয়ার অনুমতি দেওয়ার জন্য রাজি করা হয়েছিল।2018 সালে ইংল্যান্ডের স্যালসবারিতে প্রাক্তন গুপ্তচর সের্গেই স্ক্রিপাল এবং তার মেয়েকে বিষ প্রয়োগে নোভিচক গ্রুপের একজন স্নায়ু এজেন্টও ব্যবহার করেছিলেন। তারা দু’জনেই বেঁচে গিয়েছিলেন, তবে ডন স্টারজেস নামে স্থানীয় মহিলা এই বিষের সংস্পর্শে এসে মারা যান।

ব্রিটেন রাশিয়ার সামরিক গোয়েন্দাকে এই আক্রমণ চালানোর জন্য অভিযুক্ত করেছিল। বিশটি দেশ শতাধিক রাশিয়ান কূটনীতিক এবং গুপ্তচরকে বহিষ্কার করেছে। মস্কো কোনও জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেছে।

সূত্র:- বিবিসি ইংরেজি।

Author: admin

Leave a Reply