ভেনিজুয়েলা: জাতিসংঘের তদন্তকারীরা কর্তৃপক্ষকে মানবতাবিরোধী অপরাধের জন্য অভিযুক্ত করেছে।

0
5
বিরোধী সমর্থকরা 24 জুলাই, 2017, ভেনেজুয়েলার কারাকাসে ভেনিজুয়েলার রাষ্ট্রপতি নিকোলাস মাদুরোর সরকারের বিরুদ্ধে বিক্ষোভ চলাকালীন সহিংসতার শিকারদের প্রতি শ্রদ্ধা জানাতে একটি সমাবেশে যোগ দিয়েছেন।
তদন্তকারীরা বলেছেন, বিরোধীদের দমন করার জন্য সহিংসতা ব্যবহার করা হয়েছিল

জাতিসংঘের (ইউএন) তদন্তকারীরা বলেছেন যে ভেনেজুয়েলার সরকার মানবতাবিরোধী অপরাধের মতো “গুরুতর লঙ্ঘন” করেছে।

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের একটি ফ্যাক্ট ফাইন্ডিং মিশনে হত্যা, নির্যাতন, সহিংসতা ও নিখোঁজ হওয়ার ঘটনাগুলি তদন্ত করা হয়েছিল।জাতিসংঘের দল জানিয়েছে, রাষ্ট্রপতি নিকোলিস মাদুরো এবং অন্যান্য শীর্ষ কর্মকর্তাদের জড়িত করা হয়েছে। ভেনিজুয়েলার জাতিসংঘের রাষ্ট্রদূত এই মিশনটিকে “বৈরী উদ্যোগ” হিসাবে বর্ণনা করেছেন।রাষ্ট্রদূত জোর্জে ভ্যালেরো গত বছর বলেছিলেন যে জাতিসংঘের এই পদক্ষেপ মার্কিন নেতৃত্বাধীন একটি অভিযানের অংশ ছিল । জাতিসংঘের দলটি এই দেশে ভ্রমণে বাধা পেয়েছিল।ভেনিজুয়েলা মারাত্মক অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটে ভুগছে। সাম্প্রতিক বছরগুলিতে লক্ষ লক্ষ লোক পালিয়েছে।

কী বলেছে ইউএন দল?

বুধবার তার অনুসন্ধানের প্রতিবেদনে জাতিসংঘের দল জানিয়েছে যে ভেনিজুয়েলার নিরাপত্তা ব্যবস্থা ২০১৪ সাল থেকে নিয়মতান্ত্রিক সহিংসতার ধরণে নিযুক্ত ছিল, যার লক্ষ্য রাজনৈতিক বিরোধী দমন করা এবং জনগণকে সাধারণত আতঙ্কিত করা।মিঃ মাদুরো এবং অভ্যন্তরীণ ও প্রতিরক্ষা মন্ত্রীরা কেবল অপরাধ সম্পর্কে সচেতন ছিলেন না, তারা আদেশ, সমন্বিত ব্যবস্থা এবং সরবরাহিত সংস্থান সরবরাহ করেছিলেন, রিপোর্টে বলা হয়েছে। “মিশনটিতে দেখা গেছে যে সরকার, রাষ্ট্রীয় এজেন্ট এবং তাদের সাথে কাজ করা গোষ্ঠীগুলি মারাত্মক লঙ্ঘন করেছে।”এটি ভেনেজুয়েলার প্রতি দায়বদ্ধ ব্যক্তিদের অ্যাকাউন্টে রাখার এবং আরও লঙ্ঘন যাতে না ঘটে তা প্রতিরোধ করার আহ্বান জানিয়েছে।

মিশনটি বিশ্বাস করার যুক্তিসঙ্গত ভিত্তি খুঁজে পেয়েছিল যে ভেনিজুয়েলার কর্তৃপক্ষ এবং সুরক্ষা বাহিনী ২০১৪ সাল থেকে গুরুতর মানবাধিকার লঙ্ঘনের পরিকল্পনা করেছে এবং সম্পাদন করেছে, যার মধ্যে কয়েকটি – স্বেচ্ছাচারিত হত্যাকাণ্ড এবং নির্যাতনের পদ্ধতিগত ব্যবহার সহ – মানবতার বিরুদ্ধে অপরাধের পরিমাণ,” মিশনের চেয়ারপারসন মারতা ভ্যালিয়াস, এক বিবৃতিতে বলেছেন। কমান্ডিং অফিসার এবং সিনিয়র সরকারী কর্মকর্তাদের জ্ঞান বা প্রত্যক্ষ সহায়তায় “এই বিচ্ছিন্নতাবাদী কাজ থেকে দূরে থাকা, এই অপরাধগুলি রাষ্ট্রীয় নীতিমালা অনুসারে সমন্বিত ও প্রতিশ্রুতিবদ্ধ হয়েছিল।”

Venezuelan President Nicolas Maduro speaks during a news conference in Caracas, Venezuela, 12 March, 2020.
জাতিসংঘের তদন্তকারীরা বলেছেন যে রাষ্ট্রপতি নিকোলিস মাদুরো এবং অন্যান্য শীর্ষ কর্মকর্তাদের জড়িত করা হয়েছে

একটি সাধারণ অভিযানের ক্ষেত্রে এমন বিরোধীদের অনুগত বলে মনে করা হতে পারে এমন এলাকায় অস্ত্র লাগানো হতে পারে, সুরক্ষা পরিষেবাগুলি পরে এলাকায় প্রবেশ করে এবং লোকজনকে ফাঁকা ফাঁকা গুলি করে বা তাদের আটক করে, নির্যাতন করে এবং হত্যা করে। প্রতিবেদনে বিরোধীদের বিক্ষোভ ও তাদের আটককৃত লোকদের নির্যাতনের প্রতি সহিংস প্রতিক্রিয়াও দেখানো হয়েছিল।

তদন্তকারীরা 223 টি মামলার তদন্ত শেষে তাদের সিদ্ধান্তে ফেলেছে। তারা বলেছিল যে প্রায় ৩,০০০ অন্যান্য “লঙ্ঘন ও অপরাধের নিদর্শনগুলি” সংশোধন করেছেন।পরের সপ্তাহে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের সদস্য দেশগুলির কাছে এই প্রতিবেদন উপস্থাপন করা হবে, যখন ভেনেজুয়েলার সাড়া দেওয়ার সুযোগ থাকবে।

সূত্র:- BBC English

Leave a Reply