রাশিয়া যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বেলারুশের বিপ্লব প্রচারের অভিযোগ করেছে ?

0
9

আন্তর্জাতিক ডেস্ক:-

রাশিয়া বুধবার ওয়াশিংটনকে বেলারুশায় বিপ্লব ঘটাতে চাইছে বলে অভিযুক্ত করেছে, যেখানে সে তার প্রতিরক্ষামন্ত্রীকে সামরিক সম্পর্কের বিষয়ে আলোচনার জন্য প্রেরণ করেছে, এই ইঙ্গিত দিয়ে যে বেলারুশিয়ান নেতা আলেকজান্ডার লুকাশেঙ্কোর পক্ষে মস্কোর সমর্থন ক্রমশ কঠোর হচ্ছে।

ভোট-কারচুপির অভিযোগে 9 ই আগস্টের নির্বাচনের পরে ব্যাপক বিক্ষোভ লুকাশেঙ্কোর পক্ষে এখনও সবচেয়ে বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে এবং তার 26 বছরের শাসনব্যবস্থা বাড়ানোর সম্ভাবনার জন্য ক্রেমলিনের সমর্থন জরুরী হয়ে উঠেছে।

রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সাথে সংকট শুরু হওয়ার পরে প্রথম আলোচনার জন্য সোমবার প্রাক্তন সোভিয়েত রাষ্ট্রের খামার মন্ত্রী রাশিয়া সফর করেছিলেন এবং তার সোভিয়েত ধাঁচের কমান্ড অর্থনীতিকে এগিয়ে নিতে $ 1.5 বিলিয়ন ডলার ঋণ নিয়ে ফিরে এসেছিলেন।

বুধবার, রাশিয়ার এসভিআর বিদেশী গোয়েন্দা সংস্থার প্রধান সের্গেই নারিশকিন অভিযুক্ত যে এই সংকট নিয়ে মস্কোর অন্যতম শক্তিশালী বক্তৃতা, কোনও অভ্যুত্থানে লুকাশেঙ্কোকে ক্ষমতাচ্যুত করার জন্য পর্দার পিছনে কাজ করার জন্য ওয়াশিংটন অভিযুক্ত।

“মূলত আমরা অন্য একটি ‘বর্ণবিপ্লব’ এবং সংবিধানবিরোধী অভ্যুত্থানের আয়োজন করার জন্য বাজেভাবে ছদ্মবেশী প্রচেষ্টা সম্পর্কে কথা বলছি, যে লক্ষ্য এবং উদ্দেশ্যগুলি বেলারুশিয়ান নাগরিকের স্বার্থের সাথে কোন সম্পর্কযুক্ত নয়,” তিনি আরআইএর বার্তা সংস্থাটির বরাত দিয়ে বলেছেন বলছে।

তিনি ওয়াশিংটনের বিরুদ্ধে এনজিওগুলির মাধ্যমে সরকারবিরোধী ব্লগার এবং প্রশিক্ষণ কর্মীদের তহবিল সরবরাহ এবং বিরোধীদলীয় নেতা শিয়াতলানা শিখানোসকায়াসহ যারা লিথুয়ানিয়ায় দেশ থেকে পালিয়ে এসেছিলেন পুলিশের তদন্তের মধ্যে অন্যদের সমর্থন দেওয়ার অভিযোগ করেছেন।

“এসভিআরের তথ্য অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্র বেলারুশায় মূল ভূমিকা পালন করছে,” তিনি বলেছিলেন।

সূত্র:- অনুবাদ করা হয়েছে BBC English

Leave a Reply