রাজশাহী বাগমারায় ভারী বর্ষণে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি।

0
16

এম এচ এইচ শাহাদত হোসেন,বাগমারা প্রতিনিধি:-

রাজশাহীর বাগমারায় হঠাৎ করে অতি ভারীবর্ষণে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বাগমারার অর্থনীতি কৃষি নির্ভর।গত ১৭ সেপ্টেম্বর বিকাল থেকে শুরু করে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত ভারী বৃষ্টিপাত হয়। এতে উপজেলার ধান, সবজি, পান সহ বিভিন্ন মৌসুমী ফসল ও পুকুর দিঘির মতো মৎস্যক্ষেত্র গুলো ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে।
এই মৌসুমে উপজেলার বিভিন্ন ইউনিয়নে আনুমানিক ২০/২২ হাজার হেক্টর জমিতে আউশ ও আমন ধানের চাষ হয়েছে। হঠাৎ করে অতি ভারীবর্ষণে কৃষকের জমির আধা পাকা ধানের গাছগুলো মাটিতে পড়ে গেছে। এছাড়াও উপজেলার হামিরকুৎসা, গোয়ালকান্দি সহ বিভিন্ন ইউনিয়নে ধানক্ষেত পানিতে তলিয়ে গেছে বলে জানা গেছে।
উপজেলা কৃষি কর্মকর্তা রাজিবুর রহমান দৈনিক আমার বাংলাকে জানান, আনুমানিক ১০/১৫ হেক্টর জমির ধান ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়াও ৩/৪ হেক্টর সবজিক্ষেত ও বীজতলা ক্ষতির সম্মুখীন বলে তিনি জানান।
এদিকে, বাগমারার অর্থকরী ফসলের মধ্যে পান অন্যতম। এখানে আনুমানিক সতেরশো হেক্টর জমিতে পান বরজ করা হয়েছে।বন্যা এবং হঠাৎ অতিবৃষ্টিতে বিভিন্ন এলাকায় বরজে পানি উঠেছে এবং পান গাছগুলো পচে যাচ্ছে। মৌসুমের এই সময় পানের দাম না থাকায় চাষীরা এমনিতেই ক্ষতিগ্রস্ত তার উপর বৃষ্টি ও বন্যায় পান বরজ ধ্বংসের সম্মুখীন হওয়ায় তারা দিশেহারা বলে জানান গোয়ালকান্দি ইউনিয়নের পান চাষী মাইনুল।

উপজেলা কৃষি কর্মকর্তা রাজিবুর রহমান জানান, ক্ষয়ক্ষতির বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট অবহিত করা হয়েছে। তাদের নির্দেশনা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply