মধ্যবিত্ত পরিবারের বাবা হওয়ার পর এক অজানা সত্য সংলাপ!

0
9

হুমায়ুন আহমেদ, মোবাইল প্রতিনিধি:- বাসায় যখন গোস্ত রান্না হয়, সাথে আলুও দেওয়া হয়। আচ্ছা, আলুগুলো কেন দেওয়া হয়। আগে ভাবতাম, তরকারির স্বাদ বৃদ্ধির জন্য।কিন্তু পরবর্তীতে আমার মায়ের কাছ থেকে এবং স্ত্রীর কাছ থেকে, জানতে পারলাম, শুধু তরকারির স্বাদের জন্য নয় বরং গোস্ত তরকারি একটু বৃদ্ধির জন্যই আলু দেয়া হয়। সকলেই যেন একটু একটু করে খেতে পারে।

বাবা হওয়ার আগে যখন আলু দিয়ে গোস্ত রান্না হত তখন আমরা বেছে বেছে গোস্তগুলো নিতাম, আর আলুগুলো অন্যদের জন্য ছেড়ে দিতাম। কিন্তু বাবা হওয়ার পর যখন বুঝতে পারলাম, আমার সন্তানরা গোস্ত বেশী পছন্দ করে এবং আলুগুলো রেখে গোস্তগুলো বেশী বেশী নেয় তখন থেকে আমি গোস্ত নেওয়া ছেড়ে দিয়ে, আলুগোলো নেওয়া শুরু করলাম।

এখন সন্তানরা জিজ্ঞেস যখন করে- বাবা,গোস্ত নেওনা কেনো ? তখন বলি, আমার নিকট গোস্তের চেয়ে আলুগুলোই বেশী পছন্দ, তোমরা গোস্তগুলো নাও।

পিতাপুত্রের এ লুকোচুরি খেলা সে আদিকাল থেকেই হয়ে আসছে।আমার পিতাও আমার সাথে সে একই আচরণ করেছিলেন। সেদিন ভেবেছিলাম, তার নিকট হয়তো আলুগুলোই বেশী পছন্দ। কিন্তু আজ বুঝতে পারি, আমার নিকট যে কারণে আলুগুলো পছন্দ, তার নিকটও সে একই কারণে সেটা পছন্দ। “রাব্বিরহামহুমা কামা রাব্বাই য়ানীসাগীরা”

Leave a Reply