‘ওরা পথশিশু নয়, নগরফুল’ পথশিশু ও সুবিধাবঞ্চিত দিবসে ভিবিডি বগুড়ার ইভেন্ট।

0
22

‘ওরা পথশিশু নয়, নগরফুল’ পথশিশু ও সুবিধাবঞ্চিত দিবসে ভিবিডি বগুড়ার ইভেন্ট।

স্নেহাশীষ ভৌমিক, বগুড়া প্রতিনিধি

ভিবিডি বগুড়ার উদ্যোগে ও গ্রাম বাংলা শ্রমজীবী সমবায় সমিতির সহযোগীতায় ‘পথশিশু ও সুবিধাবঞ্চিত শিশু দিবস-২০২০’ উপলক্ষ্যে বগুড়ায় পথশিশুদের নিয়ে দিনব্যাপী অনুষ্ঠান পরিচালিত হয়।

শুক্রবার সকাল ৯টা থেকে বগুড়া শহরের প্রায় ৪০ জন সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে এই অনুষ্ঠানের সার্বিক দায়িত্ব পালন করে ভিবিডি বগুড়া জেলা। অনুষ্ঠানটি বগুড়া সরকারি বালিকা উচ্চবিদ্যালয় প্রাঙ্গনে স্বাস্থ্যবিধি মেনে পালিত হয়। এই কাজে ভিবিডির ২০ জন স্বেচ্ছাসেবক সহায়তা করেন।

অনুষ্ঠানের শুরুতে সকাল ৮.৩০ এ স্বেচ্ছাসেবকরা উপস্থিত হন এবং বাচ্চারা ভ্যেনুতে প্রবেশ করে ৯.১৫ তে। এসময় তাদেরকে একটি করে টি শার্ট উপহার দেওয়া হয়।
এরপর বাচ্চাদেরকে স্বেচ্ছাসেবকেরা গল্পের ছলে বিভিন্ন রকম নীতিকথা শেখায়। সকাল ১১টায় শিশুদের জন্য বিভিন্ন খেলার আয়োজন শুরু হয়। এসব খেলার মধ্যে ছিলো বিস্কুট দৌড়, বেলুন বাঁচাও, বালিশ খেলা। প্রতিটি খেলাতেই ১ম, ২য় ও ৩য় স্থান অর্জনকারী খেলোয়াড়কে পুরষ্কৃত করা হয়। এসময় অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাজাবাজার এর বিশিষ্ট ব্যবসায়ী পরিমল প্রসাদ রাজ এবং ভিবিডি রাজশাহী বিভাগের সভাপতি মিজানুর রহমান। উপস্থিত অতিথিবৃন্দ বিজয়ী সব শিশুদের হাতে পুরষ্কার তুলে দেন।

অতঃপর দুপুরের খাবার দেওয়া হয় তাদের এবং সর্বশেষে তাদেরকে নিয়ে শহরের কিছু জায়গা ঘুরানো হয়।
ভিবিডি বগুড়া জেলার এই ইভেন্টের টিম লিডার ইয়ামিতুল বলেন, “আমরা আমাদের আশেপাশে প্রায়শই পথশিশু দেখি। কিন্তু কেউ তাদেরকে পরিচর্যা করি না। আজকের এই দিবসের মাধ্যমে আমরা তাদের একটু চিত্তবিনোদন দিতে চাই। আমরা খুব করে চাই, প্রতিনিয়ত তাদের খোঁজখবর আমরা রাখবো।”

গ্রাম বাংলা শ্রমজীবী সমবায় সমিতির ম্যানেজার এম আহমদ রনি বলেন, “আমরা খুবই খুশি অন্তত একটা দিন সুবিধাবঞ্চিত শিশুদের সাথে কাটাতে পেরে।
ভিবিডি বগুড়া জেলার স্বেচ্ছাসেবকদের মধ্যে উপস্থিত ছিলেন আবু হাসান, সুলতানা, স্মরনী, সানিম, নাহিদ, ইয়ামিতুল, চৈতি, নাভিয়া, স্নেহাশীষ, সাকিব, ত্রিশা, আকরাম, শিলা, স্বর্না, কনিকা, আবু বকর, নিরব, সাবিহা, রবিউল, তারেক।

গ্রাম বাংলা শ্রমজীবী সমবায় সমিতির পক্ষ থেকে উপস্থিত ছিলেন এম আহমদ রনি, এরফান আলী, শাহ সুলতান, শাহ কামাল, রফিকুল বাবু, কাওসার, রেজাউল।

Leave a Reply