আর্মেনিয়ানরা, আজারিস একে অপরকে বেসামরিক অঞ্চলগুলিতে মারামারি করার অভিযোগ করেছেন।

0
9
আর্মেনিয়ানরা, আজারিস একে অপরকে বেসামরিক অঞ্চলগুলিতে মারামারি করার অভিযোগ করেছেন।
ছবি :- রায়টার্স

আন্তর্জাতিক ডেস্ক:- আর্মেনিয়া এবং আজারবাইজান সোমবার একে অপরকে লড়াইয়ের নবম দিনে নাগরিক অঞ্চলগুলিতে আক্রমণ করার অভিযোগ এনেছিল, যা দক্ষিণ ককেশাস অঞ্চলের 25 বছরেরও বেশি সময় ধরে মারাত্মকতম ঘটনা।

আন্তর্জাতিক আইনে আজারবাইজানের অন্তর্গত কিন্তু জাতিগত আর্মেনিয়ানদের দ্বারা পরিচালিত একটি পর্বত ছিটমহল নাগর্নো-কারাবাখের উপর সর্বশেষ যুদ্ধের ফলে কয়েক শতাধিক মানুষ নিহত হয়েছেন।

নাগরোণো-কারাবাখ বলেছেন, আজারি বাহিনী তার রাজধানী স্টেপানকোর্টে রকেট হামলা চালিয়েছে, আর আজারবাইজান জানিয়েছে যে আর্মেনিয়া বিচ্ছিন্ন অঞ্চলের বাইরের কয়েকটি শহরে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

শত্রু স্টেপানকোর্ট এবং শুশীতে রকেট নিক্ষেপ করছে। প্রতিরক্ষা সেনাবাহিনীর প্রতিক্রিয়া আসতে বেশি দিন থাকবে না, ”নাগরোণো-কারাবাখ নেতার মুখপাত্র বাহরাম পোগোসায়ান বলেছিলেন।

আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র শুশান স্টেপানিয়ান বলেছেন, “উত্তেজনা লড়াই চলছে।

আজারবাইজান বলেছিল যে আর্মেনিয়া আজারবাইজানে ঘনবসতিপূর্ণ অঞ্চল এবং বেসামরিক অবকাঠামোর বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র আক্রমণ চালিয়ে আসছে। আজারি প্রতিরক্ষা মন্ত্রক বলেছে যে এর রাডার সিস্টেম রেকর্ড করেছে যে আরমানিয়ার অঞ্চল থেকে লঞ্চগুলি তৈরি করা হয়েছিল।

আর্মেনিয়ান প্রতিরক্ষা মন্ত্রকের কর্মকর্তা আর্টসরন হোভান্নিসিয়ান বলেছেন, “এটি জাল এবং সম্পূর্ণ ভুল তথ্য যা আর্মেনিয়া আজারি দুর্গগুলিতে গুলি চালিয়েছিল।”

সংঘর্ষগুলি ১৯৯০ এর দশকের পর থেকে সবচেয়ে খারাপ, যখন প্রায় ৩০,০০০ মানুষ মারা গিয়েছিল এবং নাগরোণো-কারাবাখ ছিটমহল পেরিয়ে ছড়িয়ে পড়েছিল। তারা দক্ষিণ ককেশাসে স্থিতিশীলতা নিয়ে আন্তর্জাতিক উদ্বেগ উত্থাপন করেছে, যেখানে পাইপলাইনগুলি আজেরি তেল এবং গ্যাসকে বিশ্বের বাজারে নিয়ে যায়।

তুরস্ক দ্বারা আজারবাইজান সমর্থিত হওয়ায় আরমানিয়া রাশিয়ার সাথে একটি প্রতিরক্ষা চুক্তি করেছে বলে এই সংঘাতের ফলে অন্যান্য আঞ্চলিক শক্তিগুলিতে টান পড়ার হুমকি রয়েছে।

সূত্র:- রইটাস্

Leave a Reply