শীতেও সীমান্তে আধিপত্য টিকিয়ে রাখতে চায় চীন, চলছে প্রস্তুতি ।

0
22

শীতেও সীমান্তে আধিপত্য টিকিয়ে রাখতে চায় চীন, চলছে প্রস্তুতি ।

কোনো কিছুতেই ভারতের সাথে নমনীয় হচ্চে না চীন। আসছে শীতেও তিব্বতের ভারত-চীন সীমান্তে সেনা টহল ও নিজেদের আধিপত্য টিকিয়ে রাখায় সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে চীন। এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি চালাচ্চে চীন। খবর সাউথ চায়না মর্নিং পোস্টের।

জানা গেছে, ভারতের সঙ্গে সীমান্ত উত্তেজনার মধ্যে নিজেদের আধিপত্য টিকিয়ে রাখতে তিব্বতের প্রচণ্ড ঠাণ্ডা আবহাওয়ায় প্রয়োজনীয় সরঞ্জাম ও টহলের জন্য অতিরিক্ত সেনা মোতায়েন করছে চীন। যদিও তীব্র শীতে উভয় পক্ষেরই পিছিয়ে পড়ার সুযোগ আছে। 

সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, শীতকালীন সরঞ্জামের মধ্যে থারমাল হুডস, শীতের প্রশিক্ষণ পোশাক, ওভারকোট, আর্দ্রতা শোষণকারী ও দ্রুত শুকায় এমন পোশাক, ওয়াটারপ্রুফ থার্মাল গ্রাভস ও মোজা, অ্যান্টিগ্লেয়ার চশমা ও মাল্টিফাংশন থার্মাল ওয়াটার বোতল পাঠানো হয়েছে। 

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দাবি করেছেন, ভারত-চীন সীমান্তের লাইন অব একচুয়াল কন্ট্রোলে (এলএসি) ৬০ হাজার সেনা মোতায়েন করেছে চীন। জাপানে কোয়াড গ্রুপ ভুক্ত দেশগুলোর রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠকের পর নিজ দেশে ফিরে এক সাক্ষাৎকারে এ দাবি করেন তিনি। 

তিনি বলেন, বৈঠকে আমি ভারত, অস্ট্রেলিয়া ও জাপানের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে আলোচনা করেছি। পৃথিবীর অন্যতম বৃহৎ চারটি গণতান্ত্রিক দেশ যারা বিভিন্নভাবে চীনের কমিউনিস্ট পার্টির কারণে ভোগান্তিতে আছে। এই ইস্যুতে দীর্ঘদিন কোয়াড দলভুক্ত রাষ্ট্রগুলো নিশ্চুপ ছিলো। যার কারণে চীনারা তাদের আগ্রাসন অব্যাহত রাখতে সক্ষম হয়েছে।

সূত্র :- বাংলাদেশ প্রতিদিন।

Leave a Reply