করোনাভাইরাসের সংক্রমণস্থল চীনের উহান এখন পর্যটকে ভরা। ১ কোটি ৮৮ লাখ পর্যটকের আগমনে মুখর উহান। স্থানীয় পর্যটন কর্তৃপক্ষ বলছে, সরকারি ছুটিতে এ খাত থেকে উহানের আয় ১৪০ কোটি ডলারের বেশি।

পিপলস ডেইলির খবরে জানা যায়, উহানে ১ থেকে ৮ অক্টোবর ঐতিহ্যবাহী মধ্য-শরৎ উৎসবের সরকারি ছুটি চলে। সংস্কৃতি ও পর্যটন পৌর বিভাগের হিসাবে, এক বছর আগে একই সময়ের তুলনায় পর্যটকের সংখ্যা ও পর্যটনের মোট আয় ৮৩ দশমিক ২ শতাংশ থেকে ৭৩ দশমিক ২ শতাংশে ফিরে এসেছে।

উহানের প্রধান সাতটি আকর্ষণীয় পর্যটনকেন্দ্রের মধ্যে রয়েছে ইয়েলো ক্রেন টাওয়ার। এখানেই প্রায় দেড় লাখ পর্যটকের সমাগম ঘটে। ঐতিহাসিক এ টাওয়ারে নৈশকালীন ভ্রমণের ব্যবস্থা প্রথমবারের মতো চালু করা হয়েছে।

উহানে জীবনযাত্রা ক্রমেই স্বাভাবিক হচ্ছে। ছুটির দিনগুলোতে পর্যটকদের আকৃষ্ট করতে উহান কর্তৃপক্ষ ১৪৩টি কর্মসূচি নিয়েছে। ১৫ নৈশকালীন ভ্রমণ কর্মসূচি নিয়েছে। এতে ১৪ লাখ পর্যটকের সমাগম ঘটেছে।

ইয়ানগতেজ ও হানজিয়াং নদীতীরে ৩০ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর পর্যন্ত আলোকসজ্জা করা হয়। ১ অক্টোবর সন্ধ্যায় জিয়ানগতান পর্যটনকেন্দ্রের আলোকসজ্জা দুই লাখ পর্যটককে আকৃষ্ট করে।

আন্তর্জাতিক ভ্রমণ সংস্থার ডেপুটি জেনারেল ম্যানেজার ঝাং তাই বলেন, ‘গত বছরের গোল্ডেন উইকের তুলনায় এ বছর আমরা আরও বেশি পর্যটক পেয়েছি।’

সূত্র :- প্রথম আলো

Leave a Reply