ইহুদি কংগ্রেস প্রধানের সঙ্গে মাহমুদ আব্বাসের বৈঠক

ওয়ার্ল্ড জিউইস কংগ্রেস প্রেসিডেন্ট রোনাল্ড লডার সঙ্গে বৈঠক করেছেন ফিলিস্তিন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। গতকাল শনিবার ( ১০ অক্টোবর) পশ্চিম তীরে এই বৈঠক অনুষ্ঠিত হয়। ফিলিস্তিনের বেসামরিক মন্ত্রী হুসেইন আল-শেখ এক টুইটে বিষয়টি নিশ্চিত করেছেন।

আল আরাবিয়া নিউজের বরাতে জানা যায়, বৈঠকে দুই নেতা কি বিষয়ে আলোচনা করেছেন সে সম্পর্কে স্পষ্ট কিছু জানাননি আল-শেখ। ধারণা করা হচ্ছে, ইসরায়েলের সঙ্গে শান্তি আলোচনার অংশ হিসেবেই দুই নেতা বৈঠকে বসেছেন।

ওয়ার্ল্ড জিউইস কংগ্রেস (ইহুদি কংগ্রেস) প্রেসিডেন্ট রোনাল্ড লডার একজন মার্কিন ব্যবসায়ী। গত ১৫ সেপ্টেম্বর হোয়াইট হাউজে ইসরায়েল ও আমিরাতের শান্তিচুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি উপস্থিত ছিলেন। ইহুদি সম্প্রদায়ে তার বেশ প্রভাব রয়েছে।

প্রেসিডেন্ট রোনাল্ড লডার ১৬ সেপ্টেম্বর এক সাক্ষাৎকারে বলেন, আমার ধারণা গালফ অঞ্চলের রাষ্ট্রের সঙ্গে ইসরায়েলের চুক্তি হওয়ায় পশ্চিম তীরে শান্তি আলোচনার নতুন দ্বার খুলেছে। ফিলিস্তিনিদের সঙ্গে ইসরায়েলের শান্তি আলোচনার বড় একটি সুযোগ উঁকি দিচ্ছে।

এদিকে বৈঠক প্রসঙ্গে ফিলিস্তিন সরকারের এক কর্মকর্তা বলেন, বৈঠকে কি আলোচনা হয়েছে সে সম্পর্কে নিশ্চিত কিছু বলা যাচ্ছে না। তবে এইটুকু বলতে পারি হোয়াইট হাউজ থেকে লডার কোনো বার্তা নিয়ে এখানে আসেননি।

আরেক কর্মকর্তা বলেন, সাম্প্রতিক সময়ে ফিলিস্তিন প্রেসিডেন্ট জাতিসংঘে যেসব প্রস্তাব ও আহ্বান জানিয়েছেন তা লডারের কাছে তুলে ধরেছেন।

সূত্র :- ইত্তেফাক

Author: admin

Leave a Reply