বিশ্ব খাদ্য দিবসে চট্টগ্রামে ভোক্তা অধিদপ্তরের তদারকি কার্যক্রম।

0
1

বিশ্ব খাদ্য দিবসে চট্টগ্রামে ভোক্তা অধিদপ্তরের তদারকি কার্যক্রম।

মোঃ সিরাজুল মনির, ব্যুরো প্রধান, চট্টগ্রাম বিভাগ:-

চট্টগ্রাম নগরীর ওয়াসার মোড়ের জুক রেস্টুরেন্টে ভোক্তাকে তেলাপোকাসহ স্যুপ সরবরাহ করার অভিযোগ, কিচেনে খোলা ডাস্টবিন, ফ্রিজে কাঁচা ও ম্যারিনেট করা মাছ-মাংস একসঙ্গে রাখায় ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

শুক্রবার (১৬ অক্টোবর) জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের চট্টগ্রাম বিভাগীয় ও জেলা কার্যালয়ের বাজার তদারকি অভিযানে এ জরিমানা করা হয়।

এপিবিএন-৯ এর সহায়তায় পরিচালিত অভিযানে নেতৃত্ব দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান। কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব), চট্টগ্রামের সভাপতি এসএম নাজের হোসাইন মনিটরিং টিমকে সহযোগিতা করেন।

বিশ্ব খাদ্য দিবসে চট্টগ্রামে ভোক্তা অধিদপ্তরের তদারকি কার্যক্রম।
মুহাম্মদ হাসানুজ্জামান জানান, বাকলিয়া, চান্দগাঁও ও পাঁচলাইশ থানায় তদারকিমূলক কার্যক্রমে ৫ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারায় ৫৭ হাজার টাকা প্রশাসনিক জরিমানা করা হয়েছে।

এর মধ্যে বাকলিয়া থানার মধ্যম চাক্তাই, চান্দগাঁও থানার কাপ্তাই রাস্তার মোড় বাজারে আলু, পেঁয়াজসহ নিত্যপণ্যের পাইকারি ও খুচরা বিক্রেতাদের মূল্য তালিকা এবং পণ্য কেনার রশিদ পর্যবেক্ষণ করা হয়।

মধ্যম চাক্তাইয়ের আলুর পাইকারি বাজার পরিদর্শনকালে পাইকারদের সরকার নির্ধারিত দামে আলু বিক্রি করতে অনুরোধ জানানো হয়। এ সময় বাবু অ্যান্ড সন্সকে হালনাগাদ মূল্য তালিকা প্রদর্শন না করায় ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

চান্দগাঁও থানার মোহরা বাজারে (কাপ্তাই রাস্তার মোড়) মূল্য তালিকা প্রদর্শন না করায় বিসমিল্লাহ্ বাণিজ্যালয়কে ৫ হাজার টাকা, নূরে মদিনা স্টোরকে ৫ হাজার টাকা ও আলমের দোকানকে ২ হাজার টাকা জরিমানাসহ সতর্ক করা হয়েছে।  

জনস্বার্থে বাজার তদারকি কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানান মুহাম্মদ হাসানুজ্জামান।
ক‍্যাবের সভাপতি এসএম নাজের হোসাইন বলেন প্রশাসনের মনিটরিং কাজে সহযোগিতা এবং ভোক্তাদের অধিকার আদায়ের আন্দোলন নিশ্চিত করতে ক‍্যাবের সকল কার্যক্রম চলমান থাকবে।

Leave a Reply