অস্ট্রাজেনেকা অংশগ্রহীতার অসুস্থতার পরে নেতৃত্বাধীন COVID-19 ভ্যাকসিন পরীক্ষা স্থগিত করেছেন

0
5
The company logo for pharmaceutical company AstraZeneca is displayed on a screen on the floor at the New York Stock Exchange (NYSE) in New York, U.S.,
  • অনুবাদক ডেস্ক:-
  • প্রকাশ:-০৯.০৯.২০২০, সময়:-১২.০৫ am

অ্যাস্ট্রাজেনেকা পিএলসি এজেডএন.এল বলেছে যে এটি একটি গবেষণায় অংশগ্রহণকারীকে অব্যক্ত অসুস্থতার কারণে তার পরীক্ষামূলক করোনভাইরাস ভ্যাকসিনের বৃহত্তর দেরী-পর্যায়ের পরীক্ষাসহ বিশ্বব্যাপী পরীক্ষাগুলি বিরতি দিয়েছে।

ফাইল ফাইল: ফার্মাসিউটিক্যাল সংস্থা অ্যাস্ট্রাজেনেকা কোম্পানির লোগোটি 8 ই এপ্রিল, 2019, মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জে (এনওয়াইএসই) মেঝেতে একটি স্ক্রিনে প্রদর্শিত হবে RE রাইটার্স / ব্রেন্ডন ম্যাকডার্মিড
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় নিয়ে তৈরি এই ভ্যাকসিনটি বিশ্ব স্বাস্থ্য সংস্থা সম্ভবত বিশ্বের শীর্ষস্থানীয় প্রার্থী এবং উন্নয়নের ক্ষেত্রে সবচেয়ে অগ্রণী বলে বর্ণনা করেছে। এই স্থগিতাদেশটি প্রাথমিক পর্যায়ে রোলআউটের সম্ভাবনাগুলিকে হতাশ করে দিচ্ছে যে মার্কিন যুক্তরাষ্ট্রের নভেম্বরের রাষ্ট্রপতি নির্বাচনের আগে দ্রুত ট্র্যাক অনুমোদনের লক্ষ্যে ছিল।

ব্রিটিশ ওষুধ প্রস্তুতকারক বলেছেন যে একটি স্বতন্ত্র কমিটিকে সুরক্ষা ডেটা পর্যালোচনা করার অনুমতি দেওয়ার জন্য স্বেচ্ছায় বিচার বিরতি দিয়েছিল, এবং বিচারের সময়রেখার উপর কোনও সম্ভাব্য প্রভাব হ্রাস করতে পর্যালোচনাটি ত্বরান্বিত করার কাজ করছে।

“এটি একটি নিত্যনৈমিত্তিক পদক্ষেপ যা যখনই ট্রায়ালগুলির মধ্যে একটিতে সম্ভাব্য অব্যক্ত অসুস্থতা দেখা দেয় তখনই ঘটে থাকে,” সংস্থাটি একটি ইমেল করা বিবৃতিতে বলেছিল।

অসুস্থতার প্রকোপটি প্রকাশ করা হয়নি, যদিও অংশগ্রহীতার সুস্থ হয়ে উঠবে বলে আশা করা হচ্ছে, স্ট্যাট নিউজ অনুসারে, যেটি প্রথমে “সন্দেহজনক গুরুতর বিরূপ প্রতিক্রিয়ার” কারণে স্থগিতাদেশের কথা জানিয়েছিল।

মার্কিন যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন একটি বিরূপ ঘটনাটিকে সংজ্ঞায়িত করেছে যাতে প্রমাণ হিসাবে ওষুধটি পরীক্ষা করার সম্ভাব্য সম্পর্কের পরামর্শ দেয়।

নিউইয়র্ক টাইমসের একটি প্রতিবেদনে বলা হয়েছে যে পরিস্থিতি সম্পর্কে পরিচিত একজন ব্যক্তির উদ্ধৃতি দিয়েছিল, যুক্তরাজ্যের ভিত্তিক একজন অংশগ্রহণকারীকে ট্রান্সভার্স মেলাইটিস, একটি প্রদাহজনক সিনড্রোম রয়েছে যা মেরুদণ্ডের কর্ডকে প্রভাবিত করে এবং প্রায়শই ভাইরাল সংক্রমণের দ্বারা ছড়ায়।

অ্যাস্ট্রাজেনিকার ভ্যাকসিনের সাথে এই অসুস্থতা সরাসরি যুক্ত ছিল কি না, রিপোর্টে বলা হয়েছে। অ্যাস্ট্রাজেনেকা এই প্রতিবেদনে কোনও মন্তব্য করতে রাজি হননি।

শেয়ার স্লাইড

মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রেডিং এজেডএন-এ অ্যাস্ট্রাজেনিকার শেয়ারগুলি 8% এরও বেশি হ্রাস পেয়েছে, অন্যদিকে প্রতিদ্বন্দ্বী ভ্যাকসিন বিকাশকারী মোদারনা ইনক এমআরএনএ.ও-র শেয়ার 4% এর বেশি বেড়েছে। অ্যাস্ট্রাজেনেকা’র ভারতীয় ইউনিট, অ্যাস্ট্রাজেনেকা ফার্মা ইন্ডিয়া লিমিটেড এএসটিআরএনএস-এর শেয়ারগুলি 12% এরও বেশি আছড়ে পড়েছে।

এজেডডি 1222 নামে পরিচিত, ভ্যাকসিনটি মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকার দেরী-পর্যায়ে ক্লিনিকাল ট্রায়ালগুলিতে রয়েছে এবং জাপান এবং রাশিয়ায় অতিরিক্ত পরীক্ষার পরিকল্পনা করা হয়েছে। ট্রায়ালগুলির লক্ষ্য বিশ্বব্যাপী 50,000 জন অংশগ্রহণকারীকে নিবন্ধন করা।

বুধবার দক্ষিণ কোরিয়া বলেছিল যে তারা এই স্থগিতাদেশটি খতিয়ে দেখবে এবং ভ্যাকসিন তৈরিতে অংশ নেওয়ার পরিকল্পনার পর্যালোচনা করবে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা ইউন তায়ে হো একটি ব্রিফিংয়ে বলেছিলেন, “এই ঘটনা বিরল নয় যে ক্লিনিকাল ট্রায়ালগুলি বিভিন্ন কারণের সাথে যোগাযোগের কারণে স্থগিত হয়ে যায়”।

স্টেট বলেছিলেন, এই পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্তের ফলে অন্যান্য ভ্যাকসিন প্রস্তুতকারীরা ক্লিনিকাল ট্রায়ালগুলিকে প্রভাবিত করেছে, যা একই ধরনের প্রতিক্রিয়ার লক্ষণ খুঁজছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় ইনস্টিটিউট অফ হেলথ, যা অ্যাস্ট্রাজেনেকা পরীক্ষার জন্য অর্থ সরবরাহ করছে, কোনও মন্তব্য করতে রাজি হয়নি।

মোদার্না একটি ইমেল করা বিবৃতিতে বলেছিলেন যে এই সময়ে চলমান COVID-19 ভ্যাকসিন অধ্যয়নের বিষয়ে এটি “কোনও প্রভাবের বিষয়ে অবগত নয়”।

মঙ্গলবার নয় জন শীর্ষ মার্কিন এবং ইউরোপীয় ভ্যাকসিন বিকাশকারীরা করোনভাইরাস মহামারী ধারণের তাগিদ থাকা সত্ত্বেও তাদের পরীক্ষামূলক ভ্যাকসিনগুলির জন্য বৈজ্ঞানিক সুরক্ষা এবং কার্যকারিতা মানগুলি বজায় রাখার প্রতিশ্রুতি দিয়েছেন।

অ্যাস্ট্রাজেনেকা, মোদারেনা এবং ফাইজার সহ সংস্থাগুলি উদ্বেগ বৃদ্ধির পরে তারা “historicতিহাসিক প্রতিশ্রুতি” বলে অভিহিত করেছেন যে কোনও টিকা দেওয়ার জন্য রাজনৈতিক চাপের মুখে সুরক্ষার মানগুলি পিছলে যেতে পারে।

সংস্থাগুলি বলেছিল যে তারা সম্ভাব্য বৈশ্বিক নিয়ন্ত্রক ফাইলিং এবং প্রথম COVID-19 ভ্যাকসিনের অনুমোদনের দিকে কাজ করবে বলে তারা বৈজ্ঞানিক প্রক্রিয়াটির অখণ্ডতা ধরে রাখবে। “

অন্যান্য স্বাক্ষরকারীরা হলেন জনসন এবং জনসন জেএনজেএন, মার্ক অ্যান্ড কো এমআরকে.এন, গ্ল্যাক্সো স্মিথক্লিন জিএসকে.এল, নোভাভ্যাক্স ইনক এনভিএক্স.ও, সানোফি এসএএসওয়াই.পিএ এবং বায়োনেটেক 22 ইউএআইএফ।

তথ্য সংগ্রহ:- রয়টাস্

Leave a Reply