বুধবার ট্রাম্প ইরাকে মার্কিন সেনা হ্রাসের ঘোষণা করবেন।

0
21
Donald Trump
  • অনুবাদক ডেস্ক:-
  • প্রকাশ:-০৯.০৯.২০২০, সময় :- ১২.৫৪ am

রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প বুধবার ইরাক থেকে মার্কিন সেনা আরও প্রত্যাহারের ঘোষণা করবেন, প্রশাসনের এক র্ধ্বতন কর্মকর্তা মঙ্গলবার সাংবাদিকদের জানিয়েছেন।

আফগানিস্তানে মার্কিন বাহিনী আরও কমানোর বিষয়ে আগামী দিনে এই ঘোষণাটি অনুসরণ করা হবে বলে এই কর্মকর্তা জানিয়েছেন। 

রিপাবলিকান ট্রাম্পের এমন এক প্রতিবেদনের মুখোমুখি হওয়ার অভিযোগ এলো যে মার্কিন যুদ্ধাহত সম্পর্কে তিনি বিতর্কিত মন্তব্য করেছেন। 

ট্রাম্প ৩ নভেম্বর নির্বাচনের আগে নির্বাচনে গণতান্ত্রিক প্রতিদ্বন্দ্বী জো বিডেনকে পেছনে ফেলেছেন। তাঁর ঘোষণাপত্র এবং এর সময় নির্ধারণের লক্ষ্য ভোটারদের বোঝানো যে তিনি আমেরিকার অন্তহীন যুদ্ধ হিসাবে যে বর্ণনা করেছেন তা শেষ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

আমেরিকা যুক্তরাষ্ট্রের প্রায় 5,200 সেনা রয়েছে যারা ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে লড়াই করতে ইরাকে মোতায়েন করা হয়েছিল। 

একজন মার্কিন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে কথা বলে গত মাসে বলেছিলেন যে মার্কিন যুক্তরাষ্ট্র আগামী মাসে ইরাকে সেনা সংখ্যা কমিয়ে প্রায় এক তৃতীয়াংশ কমিয়ে আনবে বলে আশা করা হচ্ছে। 

মার্কিন যুক্তরাষ্ট্রের বর্তমানে আফগানিস্তানে প্রায় আট হাজার ৫,২০০ সেনা রয়েছে। ট্রাম্প গত মাসে প্রকাশিত অ্যাক্সিয়োসের সাথে একটি সাক্ষাত্কারে বলেছিলেন যে আমেরিকা যুক্তরাষ্ট্র এই সংখ্যা কমিয়ে প্রায় ৪,০০০ করার পরিকল্পনা করেছে।

তথ্য সংগ্রহ:- রয়টাস্

Leave a Reply