আত্মঘাতী গাড়ি বোমা হামলায় সোমালি প্রতিরক্ষী বাহিনীর একধিক সদস্য নিহত, ১ মার্কিন কর্মকর্তা আহত।

0
17
  • অনুবাদক ডেস্ক:-
  • প্রকাশ:-০৯.০৯.২০২০, সময়:- ০৫:৪২


সোমালি দক্ষিণ সোমালিয়াতে সোমালি প্রতিরক্ষা বাহিনীর একাধিক সদস্য নিহত হয়েছেন এবং সোমবার দেশের দক্ষিণাঞ্চলে গাড়ি বোমা হামলায় এক মার্কিন কর্মকর্তা আহত হয়েছেন। ফাইল ছবি সাইদ ইউসুফ ওয়ার্সাম / ইপিএ দ্বারা।

সেপ্টেম্বর ((ইউপিআই) – সোমবার দক্ষিণ সোমালিয়ায় একটি গাড়ি বোমা হামলা ও মর্টার হামলায় যুবাল্যান্ড রাজ্যে কমপক্ষে তিন সোমালি স্পেশাল ফোর্সের সৈন্য নিহত এবং একজন মার্কিন কর্মকর্তা আহত হয়েছে, কর্মকর্তারা জানিয়েছেন।

আল-কায়েদা-যুক্ত আল-শাবাব গোষ্ঠী দায় স্বীকার করেছে এবং দাবি করেছে যে ২০ টি সোমালি সেনা মারা গেছে, আল জাজিরা জানিয়েছে।

সোমালি সরকারের মুখপাত্র ইসমাইল মুখতার অরঞ্জো আনাদোলু সংবাদ সংস্থাকে বলেছেন, বিশেষ বাহিনীর ঘাঁটির বাইরে একটি আত্মঘাতী গাড়ি বোমা ফেটে।

“সোমবার সকালে জানাই আবদালার একটি সামরিক ঘাঁটি লক্ষ্য করে একটি [আত্মঘাতী] গাড়ি বোমা বিস্ফোরণ হয়েছিল,” অরঞ্জো বলেছিলেন।

মার্কিন যুক্তরাষ্ট্র আফ্রিকা কমান্ডের জন বিষয়ক পরিচালক কর্নেল ক্রিস কর্নস এক বিবৃতিতে বলেছেন, “আজ সকালে আল-শাবাবের একটি হামলায় মার্কিন যুক্তরাষ্ট্রের এক সদস্য সদস্য আহত হয়েছেন।”

“আমেরিকা যুক্তরাষ্ট্র ও সোমালি বাহিনী একটি উন্নত বিস্ফোরক ডিভাইস এবং মর্টার ফায়ার হিসাবে নিযুক্ত একটি গাড়ি ব্যবহার করে যখন আল-শাবাব আক্রমণ চালিয়েছিল, তখন তারা একটি পরামর্শ, সহায়তা এবং মিশনের সাথে কাজ করছিল।”

কর্নস বলেছিলেন, আহত মার্কিন সেনা বেশ কয়েকজন আহত সোমালি সেনার সাথে কিসমায়োতে ​​নিয়ে যাওয়ার পরে স্থিতিশীল ছিল।

নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, দক্ষিণ সোমালিয়ার লোয়ার জুবা অঞ্চলের জন আবদলে এলাকায় একটি সামরিক ফাঁড়িতে এই হামলা হয়েছে। টাইমস জানিয়েছে, আমেরিকান সামরিক সহায়তায় সোমালি বাহিনী এই অঞ্চলটি পুনরায় দখল করেছে।

জুবাল্যান্ডের আঞ্চলিক রাষ্ট্রপতির কার্যালয়ে যোগাযোগ পরিচালক মোহাম্মদ আহমেদ সাবরি টাইমসকে বলেছেন, “তাদের পরাজয়ের পরে আমরা এই জাতীয় আক্রমণ আশা করছিলাম।” “তবে কিছুই আমাদের শাবাব থেকে আরও অঞ্চল মুক্ত করা এবং আমাদের জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে বাধা দেবে না। আমরা আমাদের যথাসাধ্য চেষ্টা করব।”

মোগাদিসুতে সোমালি সরকার ২০০৮ সাল থেকে আল-শাবাব বাহিনীর সাথে লড়াই করে আসছে।

আল-শাবাব জঙ্গিরা আগস্টে মোগাদিসু সমুদ্র সৈকত হোটেলে হামলা চালিয়ে কমপক্ষে একজন পুলিশ অফিসারসহ কমপক্ষে ১ জনকে হত্যা করে। আল-শাবাবের বিদ্রোহী বন্দীদের দ্বারা মোগাদিসুতে এক সহিংস জেলখানা ভেঙে এই হামলার ঘটনা ঘটেছিল, যেখানে ১৯ জন রক্ষী এবং বন্দি মারা গিয়েছিল।

জানুয়ারিতে, কেনিয়ার সামরিক ঘাঁটি বিমানবন্দরে মার্কিন নজরদারি বিমানের একটি আল-শাবাব বন্দুকযুদ্ধের আক্রমণে তিন মার্কিন সেনা নিহত হয়েছিল।

তথ্য সংগ্রহ:- United Press International

Leave a Reply