আর্জেন্টিনার উন্নতি, বাংলাদেশ-ব্রাজিল আগের মতোই

0
15

আর্জেন্টিনার উন্নতি, বাংলাদেশ-ব্রাজিল আগের মতোই

আর্জেন্টিনার উন্নতি, বাংলাদেশ-ব্রাজিল আগের মতোই

গতকাল এ মাসের ফিফা র‍্যাঙ্কিং প্রকাশিত হয়েছে। মাঝে করোনাভাইরাসের কারণে আন্তর্জাতিক পর্যায়ে কোনো খেলা হয়নি, তাই ফিফা র‍্যাঙ্কিং নিয়ে খুব একটা আগ্রহ ছিল না কারও। সেপ্টেম্বরের পর ইউরোপে ফুটবল ফিরলেও বিশ্বজুড়ে আন্তর্জাতিক ফুটবল ফিরেছে এই অক্টোবরেই। বহুদিন পর তাই ফিফা র‍্যাঙ্কিং নিয়ে একটু নড়েচড়ে বসার সুযোগ ছিল। তবে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ পাঁচে কোনো নড়চড় হয়নি। ভাগ্য বদলায়নি বাংলাদেশেরও। ফিফা র‌্যাঙ্কিংয়ে আগের অবস্থানেই আছে বাংলাদেশ। গতকাল প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে আগের মতোই ১৮৭তম স্থানে আছে বাংলাদেশ।

করোনা মহামারি শুরুর পর বিশ্বকাপ বাছাইয়ের সব ম্যাচ স্থগিত হয়ে যাওয়ায় র‌্যাঙ্কিংয়ের অবস্থান বদলের সুযোগও হয়নি বাংলাদেশের। দক্ষিণ এশিয়ার মধ্যে শুধু ভারতেরই র‌্যাঙ্কিংয়ে পরিবর্তন হয়েছে। কিন্তু অন্যদের ম্যাচ খেলা ও পয়েন্ট খোয়ানোর ফল পেয়েছে ভারত। এক ধাপ উন্নতি হয়েছে প্রতিবেশী দেশটির। বর্তমানে ভারতের র‌্যাঙ্কিং ১০৮।

দক্ষিণ এশিয়ার বাদবাকি দেশগুলোর অবস্থা বাংলাদেশের মতোই। ভারত ছাড়া অবস্থা বদলায়নি কারওরই। ভারতের পর দক্ষিণ এশিয়ায় মালদ্বীপ সবার ওপরে আছে। দ্বীপ দেশটির বর্তমান অবস্থান ১৫৫তে। এরপরই আছে নেপাল। ফিফা র‍্যাঙ্কিংয়ে ১৭০তম দলটি। এরপরই আছে বাংলাদেশ। এ অঞ্চলের বাকি তিন দলের মধ্যে ভুটান নিশ্বাস ফেলছে বাংলাদেশের ওপর (১৮৯)। পাকিস্তান ও শ্রীলঙ্কা আগের মতোই দুই শর ঘরে ঘোরাফেরা করছে। ঠিক ২০০তম দল পাকিস্তান। ওদিকে শ্রীলঙ্কার অবস্থান ২০৬তম স্থানে।

আগামী ১৩ ও ১৭ নভেম্বর বঙ্গবন্ধু স্টেডিয়ামে বাংলাদেশ দুটি প্রীতি ম্যাচ খেলবে নেপালের বিপক্ষে। এই দুটি ম্যাচ জিতলে বাংলাদেশের রেটিং পয়েন্ট বাড়বে। তবে এতে যে র‌্যাঙ্কিংয়ে উন্নতি হবেই সে নিশ্চয়তা নেই। আর উন্নতি হলেও ১৮০ ঘর থেকে উঠে আসার সুযোগ নেই বাংলাদেশের।

বিশ্বকাপ বাছাই, নেশনস লিগ ও ইউরোর প্লে অফের পরই এই র‌্যাঙ্কিং প্রকাশ করেছে ফিফা। নতুন র‌্যাঙ্কিংয়ে আগের মতোই সবার ওপরে বেলজিয়াম। দুয়ে ফ্রান্স, তিনে ব্রাজিল। চারে ইংল্যান্ড, পাঁচে পর্তুগাল। এক ধাপ ওপরে উঠে এসে ছয়ে স্পেন। কিছুদিন আগে বিশ্বকাপ বাছাইয়ে ইকুয়েডরের কাছে ৪-২ গোলে হেরেছে উরুগুয়ে। এই হারের মাশুল গুনে ছয় থেকে সাতে নেমে গেছে লুইস সুয়ারেজের দেশ।

সেরা দশের মধ্যেই আছে আর্জেন্টিনা। বিশ্বকাপ বাছাইয়ে দুই ম্যাচে জিতে র‌্যাঙ্কিংয়ে একধাপ এগিয়ে ৯ থেকে আটে উঠে এসেছে আর্জেন্টিনা। গত বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়া এক ধাপ নেমে নয়ে আছে। নেশনস লিগে সুইডেনের বিপক্ষে জিতলেও হেরে যায় ফ্রান্সের কাছে। এ জন্যই র‌্যাঙ্কিংয়ে অবনমন হয়েছে ক্রোয়েশিয়ার

সূত্র :প্র‍থম আলো

Leave a Reply