আজ মহাঅষ্টমী মন্ডপে মন্ডপে শোভা পাচ্ছে দেবী দুর্গার প্রতিমা

0
42

আজ মহাঅষ্টমী মন্ডপে মন্ডপে শোভা পাচ্ছে দেবী দুর্গার প্রতিমা

ঈশ্বরদী প্রতিনিধিঃ ষষ্ঠীপূজার মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা গত বৃহস্পতিবার শুরু হয়েছে।

ঈশ্বরদীর মন্ডপে মন্ডপে শোভা পাচ্ছে দেবী দুর্গার প্রতিমা।

জগতের মঙ্গল কামনায় এবার দেবীর আগমন ঘটেছে দোলায় চড়ে। ২৬ অক্টোবর বিজয়া দশমীতে দেবী দুর্গা বিদায় নেবেন হাতিতে চড়ে। শ্বশুরবাড়ি কৈলাস থেকে কন্যারূপে তিনি বাপের বাড়ি বেড়াতে মর্ত্যলোকে আসছেন।

আকাশে-বাতাসে এখন শারদ উৎসবের শিহরণ। ‘দুষ্টের দমন আর শিষ্টের পালনে’ দুর্গতিনাশিনীর আগমন আনন্দে মেতেছে সনাতন ধর্মাবলম্বীরা।

তবে এবার করোনা মহামারির কারণে বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় আয়োজন শারদীয় ‘দুর্গোৎসব’কে ‘দুর্গাপূজা’ হিসেবে অভিহিত করা হয়েছে অর্থাৎ এবার কোন উৎসব হবে না, শুধু পূজা হবে।

মন্দিরে মন্দিরে পূজার মন্ত্রোচ্চারণ, ধূপ-ধুনোয় ভক্তদের আরতি, ঢাক-ঢোল, কাঁসর-মন্দিরার পাশাপাশি মাইকের আওয়াজ আর বর্ণাঢ্য আলোকচ্ছটায় ঈশ্বরদীর পূজামন্ডপগুলো উদ্ভাসিত হয়ে উঠেছে।

বাংলাদেশ পূজা উৎযাপন পরিষদ ঈশ্বরদী উপজেলা কমিটির দেয়া তথ্য অন্যুায়ী এবছর উপজেলায় ছোট বড় মিলে মোট ২৮ টি মন্দিরে আয়োজন করা হয়েছে শারদীয় দূর্গোৎসবের। এর মধ্যে ঈশ্বরদী পৌর এলাকায় ৮টি, সাঁড়া ইউনিয়নে ৬টি, পাকশী ইউনিয়নে ৩টি, মুলাডুলি ইউনিয়নে ৫টি, লীকুন্ডা ইউনিয়নে ২টি, সাহাপুর ইউনিয়নে ২টি ও দাশুড়িয়া ইউনিয়নে ২টি মণ্ডপে পূজার আয়োজন করা হয়েছে।
গত ২২ অক্টোবর সকালে সরজমিনে পুজা মন্ডপ পরিদর্শন করে দেখা যায়, ঈশ্বরদী শহরের মৌবাড়ি মন্দির, ঠাকুরবাড়ি, মাতৃমন্দির, রেলগেট, আরামবাড়ি, স্কুলপাড়া অস্থায়ী পুজা মন্ডপসহ ঈশ্বরদী সকল মন্দির দুর্গা পুজা মন্ডপে দেবী দুর্গা শোভা পাচ্ছে।

ঈশ্বরদী পূজা উদযাপন পরিষদের সভাপতি সুনীল চক্রবর্তী বলেন, সরকারী নির্দেশ মেনে এবছর দুর্গাপূজা আয়োজনের করা হয়েছে।
পুজা মন্ডপগুলোতে স্বাস্থ্যবিধি মেনে চলার নিদের্শনা দেয়া হয়েছে।

Leave a Reply