অষ্টমীর রাতের সাজ

অষ্টমীর রাতের সাজ
অষ্টমীর দিনে ও রাতে কিভাবে পূজার সাজ দেবেন তার পরিকল্পনা। অষ্টমিতে সবচেয়ে বড় আনন্দ সকালে অঞ্জলি দেয়া, মন্দিরে ঘুরে বেড়ানো। পাশাপাশি আত্মীয়-স্বজন ও বন্ধুদের সঙ্গে আড্ডা আর খাবার। এজন্য নিজেকে আকর্ষণীয় করতে খেয়াল রাখতে হবে সাজ-পোশাকের দিকে। আর এইদিন অবশ্য দুইবেলা দুই ধরণের সাজ দিতে পারেন। দিনে ও রাতে। চলুন কিভাবে সাজবেন এইদিনটাতে?
আসুন জেনে নেই অষ্টমীর সাজ সম্পর্কে
অষ্টমীর দিনের সাজ
১. গাঢ় রংয়ের শাড়ি ও পোশাক বেছে নেয়া উচিত। লাল, মেরুন, তসর, সিল্ক, কাতান অথবা সাদার-লাল পাড় শাড়ি পরতে পড়া যেতে পারে এ দিনে। আঁচলে ভারি কাজ আছে এ রকম লাল পাড়ের শাড়ি এক প্যাঁচ করে পরলে ভালো দেখাবে। অষ্টমীর দিন সকালে লাল শাড়ি পরার প্রচলন আছে। মেকআপের শুরুতে ক্লিনজিং মিল্ক দিয়ে মুখ পরিষ্কার করে টোনার বুলিয়ে সানস্ক্রিন লোশন লাগিয়ে নিতে হবে। দিনের সাজে মেকআপ যতটা সম্ভব হালকা হওয়া উচিত।
২. পোশাকের রংয়ের সঙ্গে মিলিয়ে বা কন্ট্রাস্ট করে চোখে আইশ্যাডো লাগান। পেনসিল আই লাইনার দিয়ে কিছুটা মোটা করে লাইন টেনে আইশ্যাডো ব্রাশ দিয়ে স্মাঞ্জ করে দিন। মাশকারা দিন ঘন করে। ঠোঁটে লাল রংয়ের লিপস্টিক লাগাতে পারেন। সঙ্গে হালকা পিংক ব্লাশন। কপালে বড় লাল টিপ লাগিয়ে নিতে পারেন। বিবাহিতদের সিঁথিতে সিঁদুর তো আছেই। পায়ে আলতা দিতে পারেন পছন্দ অনুযায়ী।
৩ . গোল্ড প্লেটের গহনা বেছে নিতে পারেন এ দিন। বাইরে বের হওয়ার আগে ভালো মানের পারফিউম ব্যবহার করে নিন। চুল সামনের দিকে সেট করে পেছনে কার্ল করে ছেড়ে বা বেঁধে নিতে পারেন। কানের পেছনে চুলে গুঁজে দিন বেলি ফুলের মালা বা সাদা ও লাল জারবেরা।
রাতের সাজ
১. অষ্টমীর রাতের সাজটা চাই জমকালো। ত্বকের রংয়ের সঙ্গে মিলিয়ে ফাউন্ডেশন লাগিয়ে তার ওপর ফেইস পাউডার লাগিয়ে নিন। চোখের ওপর মনমতো আইশ্যাডো লাগিয়ে নিন। চোখের ভেতরের কোণে হাইলাইটার ব্যবহার করে নিন। চোখে গাঢ় করে কাজল পরুন। এতে চোখ আরও আকর্ষণীয় দেখাবে।
২. গালে গাঢ় রংয়ের ব্লাশন বুলিয়ে নিন। চোখের মেকআপ কিছুটা হালকা হলে ঠোঁটে গাঢ় লিপস্টিক লাগাতে পারেন। কপালে বড় লাল বা শাড়ির রংয়ের সঙ্গে মিলিয়ে টিপ পরতে পারেন। কিছুটা ভারি গহনা পরে সবশেষে সুগন্ধী ব্যবহার করুন।
৩. শাড়ির সঙ্গে মানিয়ে চুল বেঁধে বা ছেড়ে রাখতে পারেন। সাজে পূর্ণতা আনতে চুলে গুঁজে নিতে পারেন পছন্দমতো ফুল দিয়ে।

Author: admin

Leave a Reply