রক্তদিন জীবন বাঁচান

রক্তদিন দিন জীবন বাচাঁন

“রক্ত দিন, জীবন বাঁচান” এই স্লোগানে স্বেচ্ছাসেবী সংগঠন গুরুদাসপুর ব্লাড ডোনার এ্যাসোসিয়েশন এর উদ্যোগে রক্তদানে উৎসাহিত করতে ফ্রি ব্লাড গ্রপিং নির্ণয় ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে গুরুদাসপুর উপজেলা পৌর সদরের চাঁচকৈড় নাজিম উদ্দিন স্কুল এন্ড কলেজ মাঠে ওই ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।
(

সকাল ৯ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত উপজেলার বিভিন্ন স্থান থেকে আগত ৫০০জন ওই ফ্রি ব্লাড গ্রুপিং সেবা নিয়েছেন। ফ্রি ব্লাড গ্রুপিং নির্ণয় ও রক্তদানে উৎসাহিত করণ ক্যাম্পে সার্বিক সহযোগিতায় ছিলেন, বাংলাদেশ সুপ্রিম কোর্টের এ্যাডভোকেট এস এম শহিদুল ইসলাম সোহেল, চাঁচকৈড় বাজারের রাফি ইলেকট্রনিক্সের মোঃ আল্ মামুন, গ্রুপ প্রতিষ্ঠাতা মোঃ রাফিউল আলম, এডমিন পরিচালক মোঃ আশিকুর রহমান, মোঃ রাশিদুল ইসলাম, মোঃ তারেক হাসান, মোঃ লাম ইসলাম , সদস্য মোছাঃ তামান্না ইয়াছমিন বৃষ্টি ও মোছাঃ ইসরাত জাহান।

এসময় এ্যাডভোকেট এস এম শহিদুল ইসলাম সোহেল বলেন, একজন মুমূর্ষ রোগীকে বাঁচাতে অতি জরুরী ভিত্তিতে রক্ত দেওয়ার প্রয়োজন হয়। বিশেষ করে দুর্ঘটনায় আহত রোগী, অস্ত্রোপচারের রোগী, প্রসবকালে বা অন্যান্য জটিল রোগে, প্রতি বছর হাজার হাজার মানুষ মারা যায় উপযুক্ত সময়ে রক্তের অভাবে। অথচ একটু সচেতনতাই পারে অনেক অমূল্য প্রাণ রক্ষা করতে।

প্রয়োজনীয় সময়ে রক্তের গ্রুপ জানা ও রক্ত পাওয়া কতটা জরুরী বিষয় তা বোঝা যায়, নিজের বা আপনজনের রক্তের প্রয়োজন হলে। প্রতিটা মানুষের রক্তের গ্রুপ জেনে রাখা ভীষন প্রয়োজনীয় কিন্তু দুঃখ জনক হলেও অতি সত্য, অধিকাংশ মানুষই নিজের রক্তের গ্রুপ পর্যন্ত জানে না।

আর এ কারনেই সমাজ সচেতনতামুলক কার্যক্রমের অংশ হিসাবে রক্ত দানে উৎসাহিত করতে ফ্রি রক্তের গ্রুপ নির্ণয় কার্যক্রমের আয়োজন করা হয়েছে। তবে আমাদের এই আয়োজনে সকলেই অত্যন্ত ভালো ভাবে সাড়া দিয়েছে। আশা করি আগামীতে আরো বড় পরিশরে একটি ক্যাম্প করতে পারবো।

Author: admin

Leave a Reply