চট্টগ্রাম চা নিলাম অনলাইনে যাবে।

0
16
চট্টগ্রাম চা নিলাম অনলাইনে যাবে।
মোঃ সিরাজুল মনির, চট্টগ্রাম ব্যুরো প্রধান:- অনলাইনে যাচ্ছে চট্টগ্রাম চা নিলাম। দেশের চা নিলাম ও চায়ের বিপণন কার্যক্রম আরও গতিশীল করতে অনলাইন চা নিলাম সিস্টেম প্রবর্তনের উদ্যোগ নেয়া হয়েছে। বাংলাদেশ টি ট্রেডার্স এসোসিয়েশন (টিটিএবি) অনলাইনে নিলাম কার্যক্রম চালুর প্রক্রিয়া শুরু করেছে। এর মাধ্যমে ক্রেতারা ঘরে বসেই চা ক্রয় করতে পারবেন। বাগান মালিকেরাও নিলাম চলাকালীন চায়ের দাম সম্পর্কে জানতে পারবেন। চা বোর্ডের পক্ষ থেকে বিষয়টি নিয়ে টিটিএবিকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হয়েছে।

চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. জহিরুল ইসলাম চট্টগ্রাম নিলাম কেন্দ্রের নিলাম কার্যক্রম পরিদর্শন শেষে টিটিএবি এবং ব্রোকার হাউজের প্রতিনিধিদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে বলেন, চায়ের নিলাম অনলাইনে নেয়ার কোনো বিকল্প নেই। ডিজিটাল বাংলাদেশ গড়ার অংশ হিসেবে এটা বাস্তবায়ন এখন সময়ের দাবি। এ বিষয়ে দ্রুত কার্যক্রম গ্রহণ করার উপরও তিনি গুরুত্বারোপ করেছেন। মতবিনিময় সভায় চা বোর্ড চেয়ারম্যান মেজর জেনারেল মো. জহিরুল ইসলাম আরও বলেন, চা শ্রমিকদের মজুরি ১৮% বৃদ্ধির ফলে বাগানের উৎপাদন খরচও বেড়েছে। কিন্তু নিলামে চায়ের মূল্য বাড়েনি। এতে বাগান পরিচালনায় মালিকগণ হিমশিম খাচ্ছেন। নিলামে চায়ের দাম যাতে উৎপাদন খরচের চেয়ে কম না হয় সে বিষয়ে বিশেষ দৃষ্টি দেয়ার প্রতি তিনি ব্যবসায়ীদের আহ্বান জানান। তিনি বলেন, বৈদেশিক মুদ্রা আয়ের লক্ষে চায়ের রপ্তানি আরও বৃদ্ধি করতে হবে। এছাড়া করোনা পরিস্থিতিতে দেশে চায়ের অভ্যন্তরীণ চাহিদা কমে যাওয়ায় চায়ের ভোগ বাড়ানোর লক্ষ্যে স্বাস্থ্যকর পাণীয় হিসেবে চায়ের উপকারিতার বিষয়ে ব্যবসায়ীদেরকে প্রচার প্রচারণা বৃদ্ধি করতে হবে।
সভায় বাংলাদেশ চা বোর্ডের সদস্য (অর্থ ও বাণিজ্য) ড. নাজনীন কাউসার চৌধুরী, চা বোর্ডের উপপরিচালক (বাণিজ্য) মুহাম্মদ মদহুল কবীর চৌধুরী, বিপণন কর্মকর্তা আহসান হাবিব, টিটিএবি’র চেয়ারম্যান শাহ মঈনুদ্দীন হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply