কখন জানা যাবে মার্কিন নির্বাচনের ফলাফল?

0
116
টাউন হল বৈঠকে ট্রাম্প-বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিটি রাজ্যের ভিন্ন ভিন্ন প্রক্রিয়া ও ভোট গণনা নির্ধারিত কিছু নিয়ম রয়েছে। তবে দেশটির নির্বাচনী প্রক্রিয়ার অংশ হিসেবে আগাম ভোট দেয়ার সুযোগ রয়েছে। তবে এবার করোনাভাইরাস মহামারির কারণে ১০ কোটির ভোটার আগাম ভোট দিয়েছে। আজ নির্বাচনের দিনেও ভোট দেবে লাখ লাখ মানুষ।

বিপুল এই নির্বাচনযজ্ঞ পরিচালনা এবং ভোট গণনা করে ফলাফল প্রকাশ বেশ জটিল ও সময়সাপেক্ষ ব্যাপার। আরটিভি নিউজের পাঠকদের জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ রাজ্যের ফলাফল প্রকাশের সময় তুলে ধরা হলো-

ফ্লোরিডা

নির্বাচনের দিনই প্রায় পুরোপুরি ফলাফল জানা যাবে ফ্লোরিডার। রাজ্যটিতে গত ২৪ সেপ্টেম্বর আগাম ভোট শুরু হয়। সেই ভোট এবং নির্বাচনের দিন যে ভোট পড়বে তার অধিকাংশের ফলাফল এদিন জানা যাবে।

জর্জিয়া

গত ১৯ অক্টোবর আগাম ভোট শুরু হয় রাজ্যটিতে। ভোট গণনা শুরু হবে ৩ নভেম্বর। তবে নির্বাচনের দিনই রাজ্যটির অধিকাংশ ভোটের ফলাফল জানা যাবে।

টেক্সাস

রিপাবলিকানদের ঘাঁটি হিসেবে পরিচিত টেক্সাসে গত ২২ অক্টোবর আগাম ভোট শুরু হয়। বড় কাউন্টিগুলো থেকে মেইলের মাধ্যমে আসা ভোট গণনা শেষ হয় ৩০ অক্টোবর। তবে ছোট কাউন্টিগুলোর আগাম ভোট ৩০ অক্টোবর শুরু হয়েছে। নির্বাচনের দিনই জানা যাবে এই রাজ্যের অধিকাংশের ভোটের ফলাফল।

নর্থ ক্যারোলাইনা

নর্থ ক্যারোলাইনায় মেইলের মাধ্যমে পাওয়া ভোট ১২ নভেম্বরের মধ্যে কর্তৃপক্ষের কাছে পৌঁছাতে হবে। রাজ্যটিতে গত ২৯ সেপ্টেম্বর আগাম ভোট শুরু হয়। নির্বাচনের দিন গণনা শুরু হয়ে বেশির ভাগ কাউন্টির আগাম ভোটের ফলাফল প্রকাশ করা হবে।

ওহাইও

ওহাইওতে মেইলে দেয়া ভোট ১৩ নভেম্বরের মধ্যে কর্তৃপক্ষের কাছে পৌঁছাতে হবে। রাজ্যটিতে গত ৬ অক্টোবর আগাম ভোট শুরু হয়। সেখানকার ব্যালট পেপার নির্বাচনের দিনই গণনা শুরু হবে। ভোটের দিন রাত ও পরের দিন ৪ নভেম্বরের মধ্যে বেশির ভাগ ভোট গণনা শেষ করা হবে।

অ্যারিজোনা

অ্যারিজোনায় মেইলের মাধ্যমে দেওয়া ভোট ৩ নভেম্বরের মধ্যে কর্তৃপক্ষের কাছে পৌঁছাতে হবে। গত ২২ অক্টোবর রাজ্যটিতে আগাম ভোট শুরু হয়। মঙ্গলবার নির্বাচন শেষ হওয়ার এক ঘণ্টা পর থেকেই ভোট গণনা শুরু হবে। বেশির ভাগ কাউন্টি আগাম ভোটের ফলাফল আগে প্রকাশ করবে।

উইসকনসিন

উইসকনসিনে মেইলে দেয়া ভোট ২ নভেম্বরের মধ্যে কর্তৃপক্ষের কাছে পৌঁছাতে হবে। নির্বাচনের দিনই সব ভোটের গণনা শুরু হবে। কিছু কিছু মিউনিসিপ্যালটি ৩ নভেম্বরের ভোটের ফলাফল আগাম জানাবে। এই রাজ্যে ৪ নভেম্বরের মধ্যে সব ভোট গণনা শেষ করার কথা।

মিশিগান

মিশিগানে মেইলে দেয়া ভোট ৩ নভেম্বরের মধ্যে অবশ্যই কর্তৃপক্ষের কাছে পৌঁছাতে হবে। কয়েকটি বড় শহরে ২ নভেম্বর থেকেই আগাম ভোট গণনা শুরু হয়েছে। বাকিগুলো নির্বাচনের দিন থেকে শুরু হবে। এই রাজ্যে ৬ নভেম্বরের মধ্যে সব ভোট গণনা শেষে ফল ঘোষণা করার কথা।

পেনসিলভানিয়া

পেনসিলভানিয়ায় মেইলে দেয়া ভোট ৬ নভেম্বরের মধ্যে কর্তৃপক্ষের কাছে পৌঁছাতে হবে। ৩ নভেম্বর পর্যন্ত এই ভোট গণনা করা হবে না। এই রাজ্যে ৬ নভেম্বরের মধ্যে সব ভোট গণনা শেষে ফল ঘোষণা করার কথা।

Leave a Reply