যেসব রাজ্যে ট্রাম্প ও বাইডেনের জয়ের পূর্বাভাস পাওয়া যাচ্ছে।

0
67

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে অধিকাংশ রাজ্যে ভোটগ্রহণ শেষ হয়েছে। তবে কিছু কিছু রাজ্যে এখনও ভোটগ্রহণ চলছে। যেসব রাজ্যে ভোটগ্রহণ শেষ হয়েছে, সেখান থেকে প্রাথমিক ফলাফল আসতে শুরু করেছে। বিভিন্ন গণমাধ্যম এখন পর্যন্ত যে পূর্বাভাস দিয়েছে, তাতে ইলেকটোরাল ভোটে বেশ বড় ব্যবধানেই এগিয়ে রয়েছে জো বাইডেন।

যেসব রাজ্যে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন জয় পাচ্ছে বলে পূর্বাভাস পাওয়া যাচ্ছে, সেগুলোর তালিকা নিচে তুলে ধরা হলো-

কেন্টাকি

বার্তা সংস্থা এপি জানিয়েছে, কেন্টাকিতে জয় পেয়েছেন ট্রাম্প। সেখানে মোট ৮টি ইলেকটোরাল ভোট রয়েছে। এর সবগুলোই এখন ট্রাম্প পাবেন।

টেনিসি

এই রাজ্যে ট্রাম্প জয়ী হয়েছেন বলে জানিয়েছে বিভিন্ন গণমাধ্যম। রাজ্যটিতে ১১টি ইলেকটোরাল ভোট রয়েছে। সাবেক ডেমোক্রেটিক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের শাসনামল শেষ হওয়ার পর থেকেই রাজ্যটি রিপাবলিকানদের ভোট দিয়ে আসছে।

ওয়েস্ট ভার্জিনিয়া

বিবিসি বলছে, ওয়েস্ট ভার্জিনিয়ায় জয় পেতে যাচ্ছে ট্রাম্প। রাজ্যটিতে ৫টি ইলেকটোরাল ভোট রয়েছে। গত পাঁচটি নির্বাচনে এই রাজ্যটি রিপাবলিকানদের ভোট দিয়েছে।

আরকানসাস

আরকানসাসে জয় পেতে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। রাজ্যটিতে ৬টি ইলেকটোরাল ভোট রয়েছে। এই রাজ্য গত ২০ বছর ধরে রিপাবলিকানদের দখলে।

নিউইয়র্ক

প্রাথমিক ফলাফলের ভিত্তিতে নিউইয়র্কে জয় পাচ্ছেন বাইডেন। গত তিন দশক ধরে এটি ডেমোক্রেটিকদের শক্ত অবস্থান হিসেবে পরিচিত। রাজ্যটিতে ২৯টি ইলেকটোরাল ভোট রয়েছে।

কানিকটিকাট

এই রাজ্যেও জয় পাচ্ছেন বাইডেন। ১৯৯২ সাল থেকে এই রাজ্যে ডেমোক্রেটিকরা জয় পেয়ে আসছে। রাজ্যটিতে ৭টি ইলেকটোরাল ভোট রয়েছে।

সাউথ ডাকোটা

সাউথ ডাকোটায় ট্রাম্প জয় পাচ্ছেন বলে পূর্বাভাস পাওয়া যাচ্ছে। ১৯৬৮ সাল থেকে এই রাজ্য রিপাবলিকানদের দখলে রয়েছে। সেখানে ৩টি ইলেকটোরাল ভোট রয়েছে।

নর্থ ডাকোটা

এই রাজ্যেও ট্রাম্প জয় পাচ্ছেন বলে আভাস পাওয়া যাচ্ছে। রাজ্যটিতে ৩টি ইলেকটোরাল ভোট রয়েছে। ১৯৪০ সাল থেকে এটি রিপাবলিকানদের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত। এই রাজ্যে কেবল একবার জয় পেয়েছিল ডেমোক্রেটরা।

কলোরাডো

অন্যতম দোদুল্যমান এই রাজ্যে জয় পেতে যাচ্ছেন বাইডেন। রাজ্যটিতে ৯টি ইলেকটোরাল ভোট রয়েছে। প্রায় ৪০ বছর রিপাবলিকানদের শক্ত ঘাঁটি থাকার পর বিগত কয়েক নির্বাচনে বারাক ওবামা ও হিলারি ক্লিনটনও এই রাজ্যে জয়ে পেয়েছিলেন।

আলাবামা

এই রাজ্যে ট্রাম্প জয় পাচ্ছেন বলে আভাস পাওয়া যাচ্ছে। রাজ্যটিতে গত ১২টি প্রেসিডেন্ট নির্বাচনের মধ্যে ১১টিতেই জয় পেয়েছে রিপাবলিকান প্রার্থী। এই রাজ্যে ৯টি ইলেকটোরাল ভোট রয়েছে।

ভারমন্ট

ডেমোক্রেটিকদের শক্ত অবস্থান রয়েছে ভারমন্টে। এই রাজ্যটিতে বাইডেন জয় পাচ্ছেন বলে পূর্বাভাস পাওয়া যাচ্ছে। ভারমন্টে ৩টি ইলেকটোরাল ভোট রয়েছে।

ভার্জিনিয়া

ওয়েস্ট ভার্জিনিয়ায় ট্রাম্প জয় পাচ্ছেন এমন পূর্বাভাস পাওয়া গেলেও ভার্জিনিয়ার ভোটররা বাইডেনের পক্ষেই রায় দিচ্ছেন বলে জানা যাচ্ছে। এর ফলে রাজ্যে ১৩টি ইলেকটোরাল ভোট বাইডেনের ঝুলিতে পড়বে বলে জানাচ্ছে এপি।

সাউথ ক্যারোলাইনা

এপি তাদের নির্বাচনী পূর্বাভাসে বলছে যে, এই রাজ্যটি রিপাবলিকানদের দখলে যাচ্ছে। রাজ্যটিতে ৯টি ইলেকটোরাল ভোট রয়েছে।

Leave a Reply