মার্কিন নির্বাচন নিয়ে কী ভাবছেন পুতিন?

বিশ্ব রাজনীতির অন্যতম প্রভাবশালী দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচন নিয়ে সবসময় আলাদা করে আগ্রহ থাকে অন্যান্য প্রভাবশালী দেশগুলোর। বিশেষ করে যুক্তরাষ্ট্রের মিত্র ও প্রতিদ্বন্দ্বী দেশগুলোর বিশেষ নজর থাকে প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে।

এরআগে, ২০১৬ সালের নির্বাচনে মার্কিন নির্বাচনে ইরান ও রাশিয়ার হস্তক্ষেপের বিতর্ক উঠার পর থেকেই এবারও নির্বাচনকে ঘিরে আলোচনায় আছে রাশিয়া। বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী বেশিরভাগ রাশিয়ান এবারও প্রেসিডেন্ট হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য ট্রাম্পকেই চান। আর এখানেই আপত্তি ডেমোক্রেটদের।

স্বাভাবিকভাবেই সবার নজর এই নির্বাচনকে ঘিরে কী চাল চালছেন পুতিন, কী করছেন নির্বাচনের দিন। বিভিন্ন গণমাধ্যমে দেয়া সাক্ষাতকারে পুতিন জানান, ট্রাম্প কিংবা বাইডেন যেই আসুন হোয়াইট হাউসের বাসিন্দা হয়ে তার সাথেই সুসম্পর্ক বজায় রাখবে।

তবে আজ ৪ নভেম্বর মার্কিন নির্বাচনের সারাদিন কোন তৎপরতা দেখা যায়নি রাশিয়ান প্রেসিডেন্টের। ব্যক্তিগত কোন ফেসবুক পেইজ, টুইটার হ্যান্ডেল বা ইন্সটাগ্রাম না থাকায় তার কোন আপডেটও জানা যাচ্ছে না। ফলে বিভিন্ন গণমাধ্যম থেকে শুরু করে উৎসাহী পর্যবেক্ষরাও জানতে পারছেন না মার্কিন নির্বাচন বিষয়ে পুতিনের সর্বশেষ অবস্থা।

Author: admin

Leave a Reply