ট্রাম্প ও বাইডেনকে ফেসবুকের হুঁশিয়ারি!

0
21

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গণনার মাঝেই জেতার দাবি করছেন দুই প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন। তাদের এই পাল্টাপাল্টি দাবির মধ্যেই ফেসবুক কর্তৃপক্ষের ‘হুঁশিয়ারি’-র মুখে পড়লেন দুপক্ষই।

আমেরিকার প্রেসিডেন্ট পদে শেষমেশ কে বসবেন, তা নিয়ে জোরদার টক্কর চললেও গণনার মাঝে জয়ের দাবি করে বসেন ডোনাল্ড ট্রাম্প। এমনকি ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী যে ভোটে কারচুপির চেষ্টা করছেন, সে অভিযোগও করেন। ভোটে হেরে গেলে সুপ্রিম কোর্টে যাওয়ারও হুমকি দেন ট্রাম্প। অন্যদিকে, ট্রাম্পের মতো জো বাইডেনেরও দাবি, তিনি জেতার পথেই রয়েছেন। তবে সোশ্যাল মিডিয়ায় এই দাবি করতে গিয়ে বিপত্তি দেখা গেছে।
ফেসবুক কর্তৃপক্ষ ট্রাম্প-বাইডেন দুজনকেই মনে করে দিয়েছেন, এখনও প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘোষণা হয়নি। ভোটগণনা চলছে!
সময় পার হয়ে গেলেও মতদানের দাবি করে এ দিন টুইটারে ট্রাম্প লিখেছেন, ‘আমরা বড় কিছুর মুখে দাঁড়িয়ে। কিন্তু ওরা নির্বাচন হাতিয়ে নেওয়ার চেষ্টা করছেন। আমরা কখনোই তা হতে দেব না। ভোটের সময় পার হয়ে গেলে মতদান করা যায় না। সেই সঙ্গে ভোটগণনা নিয়ে মতভেদ দেখা দিলে সুপ্রিম কোর্টে যাওয়ারও হুমকি দিয়েছেন তিনি।
ট্রাম্পের ভাষণের আগে এক জনসভায় বাইডেন বলেন, ‘আমরা বিশ্বাস করি, এই নির্বাচন জেতার পথেই রয়েছি। নিজের উপর বিশ্বাস রাখুন, আমরাই জিতছি। তবে ট্রাম্প বা বাইডেন, দুজনকেই এই অতিরিক্ত আত্মবিশ্বাসের ‘খেসারত’ দিতে হয়েছে।
এ ছাড়া সোশ্যাল মিডিয়ায় দুজনের অ্যাকাউন্টেই নোটিফিকেশন দিয়ে দিয়েছে ফেসবুক। সেই সঙ্গে একটি বিবৃতিতে বলেছে, প্রেসিডেন্ট ট্রাম্প জেতার দাবি করতে থাকায় আমরা ফেসবুক এবং ইনস্টাগ্রামে নোটিফিকেশন চালাতে শুরু করেছি যে এখনও ভোটগণনা চলছে। এবং বিজয়ী কে, সে ঘোষণা হয়নি।
এদিকে মার্কিন নির্বাচনে হোয়াইট হাউসের ক্ষমতা দখল নিয়ে নিউ ইয়র্ক টাইমস এর সর্বশেষ খবর মতাবেক ট্রাম্প-বাইডেনের মধ্যে তুমুল ভোটের লড়াই চলছে। মার্কিন প্রেসিডেন্ট হতে বাইডেনের দরকার মাত্র ১৭ ইলেকটোরাল ভোট। আর ট্রাম্পের দরকার আরও ৫৬ ভোট। ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেনের ইলেকটোরাল ভোটের সংখ্যা ২৫৩টি। বিপরীতে ট্রাম্পের ২১৪ টি।

Leave a Reply