করোনাই বিশ্বের সবকিছু থমকে গেলেও ইসরাইল এর দখলদারিত্ব থামে নী ?

0
26

পশ্চিম তীরে ফের ইসরায়েলের উচ্ছেদ অভিযান

করোনা ভাইরাস এর প্রভাবে বিশ্বের প্রায় সব কিছুই থমকে গেছে ।অনেক দেশে এখন আবার নতুন করে লকডাউন ঘোষণা করেছে । বিশ্বে যখন করোনার প্রভাবে সব কিছু বিপর্ন তখনো ফিলিস্তিনির পশ্চিম তীরে ফের উচ্ছেদ অভিযান শুরু করেছে ইসরায়েলে। ইতিমধ্যে ৮০ জন ফিলিস্তিনির বসতি উচ্ছেদ করা হয়। গত মঙ্গলবার (৩ নভেম্বর) রাতে পশ্চিমতীরের খিরবেত হুমসা গ্রামের ১৮টি তাবু ধ্বংস করা হয়, যেখানে প্রায় ১১টি পরিবার বসবাস করত।

ইসরায়েলের দখলদার বিরোধী এনজিও সংস্থা বিটি স্লেম-এর তথ্য মতে, উচ্ছেদ অভিযানে ৭৪জন লোক বাস্তুতচ্যূত হয়।

তাদের অধিকাংশ সংখ্যালঘু। বুলডোজার দিয়ে ইসরায়েলের দখলদার বাহিনী স্থানীয়দের ঘর-বাড়িসহ বিভিন্ন স্থাপনা ধ্বংস করা হয়।

 

ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মুহাম্মদ ইসতিয়াহ আন্তর্জাতিক সম্প্রদায়কে ইসরায়েলের উচ্ছেদ অভিযান করে অবৈধ দখলদারিত্ব স্থাপন বন্ধের আহ্বান জানা। ইসতিয়াহ এক টুইট বার্তায় জানান, ‘যুক্তরাষ্ট্রের নির্বাচনের সময় খিরবেত হুমসাবাসীকে বাস্তুচ্যুত করে সেখানকার বসতি ইচ্ছেদ শুরু করেছে ইসরায়েল। ’

উচ্ছেদ অভিযানে বাস্তুচ্যুত আবদেল গনি আওয়াদা বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘ইসরায়েলিরা ঘর খালি করতে আমাদের মাত্র ১০ মিনিট দিয়েছে। এরপরই তারা বুলডেজার দিয়ে আমাদের ঘর ধ্বংস করা শুরু করে। ’ তিনি আরো বলেন যে তারা এখানে বংশ পরম্পরায় বসবাস করত। এখন ইসরায়েলের দখলদার বাহিনী জর্দান উপত্যাকা থেকে ফিলিস্তিনাবসীকে পুরোপুরি উচ্ছেদ শুরু করেছে।

সূত্র : আল জাজিরা, বিডি প্রতিদিন অনলাইন

Leave a Reply