নাটোরে নারী উন্নয়ন ফরামের উদ্যোগে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

নাটোরে নারী উন্নয়ন ফরামের উদ্যোগে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান।

সকল রাজনৈতিক দলের কমিটিতে এক-তৃতীয়াংশ (৩৩%) নারীকেসম্পৃক্ত করার দাবিতে, বৃহঃবার, এক যোগে সকাল ১০ ঘটিকা থেকে ১১টা পর্যন্ত নাটোর সদর উপজেলা পরিষদ প্রধান ফটক, সিংড়া উপজেলা প্রধান ফটক ও নলডাঙ্গা বাজর সংলগ্ন পেট্রোল পাম্প সংলগ্ন স্থানে মানববন্ধন করা হয়।

মানববন্ধনে নাটোর সদর উপজেলার নারী উন্নয়ন ফরাম এর পক্ষে সভাপতির দায়িত্ব পালন করেন, বক্তব্য প্রদান করেন ফরামের সেক্রেটারী শাহানাজ পারভীন। অন্যদের মধ্যে সুর্যবানু, আয়েশা, মুসলিমা ও দেলোয়ার বেগম । মানববন্ধন শেষে ৫ সদস্যের একটি দল সদর উপজেলার নির্বাহী অফিসার ও জেলা প্রশাসক নাটোরকে স্মারকলিপি প্রদান করনে।

অপরদিকে সিংড়া উপজেলার নারী উন্নয়ন ফরামের সভাপতি শামীমা হক রোজি (ভাইস চেয়ারম্যান) এর নেতৃত্বে মানববন্ধন করা হয়। মানববন্ধনে বক্তব্য প্রদান করনে ফরামের সেক্রেটারী নাজমা বেগম, সদস্য জয়ন্তী রানী, শাবানা, রুনা লায়লা ও রাশিদা বেগম। মানববন্ধন শেষে সভাপতির নেতৃত্বে ৫ সদস্যের একটি দল সিংড়া উপজেলা নির্বাহী অফিসারকে স্মারকলিপি পদ্রান করেন।

এদিকে নলডাঙ্গা উপজেলা অপরাজিতা নেটওয়ার্কের সভাপতি মোমেনা বগেম এর নেতৃত্বে মানববন্ধন করা হয় । মানববন্ধন শেষে নলডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসারকে ৫ সদস্যের একটি টিম স্মারকলিপি প্রদান করে। মানববন্ধনে বক্তব্য প্রদান করেন অপরাজিতা নেটওয়ার্কের সদস্য রোজিনা বেগম, নাছিমা বেগম, রিনা বেগম ও কহিনূর বেগম।

মানববন্ধনে বক্তারা বলেন,গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশে রাজনৈতিক দলের কেন্দ্রীয় কমিটি সহ সকল কমিটিতে ৩৩% নারীর অন্তভূক্তির কথা বলা হলেও ‘রাজনৈতিক দল নিবন্ধন আইন-২০২০’ নামে নতুন আইন পাশ হয় তা আগামী ২০২৫ সাল পযন্ত বর্ধিত করার দাবী করা হয়।

আমাদের দাবি রাজনৈতিক দলের মূল কমিটিতে এক তৃতীয়াংশ (৩৩%) নারীকে সম্পৃক্ত করণের সময় সীমা বেঁধে দেওয়া জেলা ও উপজেলা পর্যায়ে রাজনৈতিক দলের সকল কমিটিতে নারীর অংশগ্রহণ এবং অগ্রগতি কতটুকু হলো তা নির্বাচন কমিশন থেকে নিয়মিতভাবে পর্যবেক্ষণ করা।

পরে উপজেলা নির্বাহী অফিসারের কাছে স্মারকলিপি প্রদান করেন।কর্মসূচির সার্বিক সহযোগিতায় ছিলেন,খান ফাউন্ডেশনের প্রকল্প অফিসার কারিমা খাতুন।

সকল বক্তাদের একটাই দাবী সকল রাজনৈতিক দলে ২০২৫ সালের মধ্যে ৩৩% নারীদের মূল কমিটিতে অন্তর্ভূক্ত করতে হবে।মানববন্ধন ও স্মারকলিপি প্রদান অনুষ্ঠানের সার্বিক সহযোগিতা প্রদান করেন নাটোর অপরাজিতা প্রকল্পের কর্মীবৃন্দ।

Author: admin

Leave a Reply