বেলারুশ বিক্ষোভ: বিরোধীরা লুকাশেঙ্কোর উপর চাপ বজায় রেখেছে

0
5
  • অনুবাদক ডেস্ক:-
  • প্রকাশিত:-১৩.০৯.২০২০, সময়:- ০৯.৫৩ pm

রাষ্ট্রপতি আলেকজান্ডার লুকাশেঙ্কোর বিরুদ্ধে কয়েক সপ্তাহের গণ-বিক্ষোভের সর্বশেষতম সময়ে, কয়েক হাজার মানুষ রাজধানী মিনস্ক এবং অন্যান্য শহরগুলিতে মিছিল করছে বলে জানা গেছে।

মূল অঞ্চলগুলি অবরুদ্ধ করে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।পুলিশ জানিয়েছে যে তারা বিক্ষোভের আগে প্রায় 250 বা 250 জনকে গ্রেপ্তার করেছিল, মার্চ অফ হিরোস নামে অভিহিত করেছিল।এক মাস আগে ব্যাপকভাবে বিতর্কিত নির্বাচন এবং পরবর্তীকালে নৃশংস পুলিশ ক্র্যাকডাউন দ্বারা এই বিক্ষোভের সূত্রপাত হয়েছিল।বিক্ষোভকারীরা ব্যাপক ব্যালট-কারচুপির অভিযোগ তুলে মিঃ লুকাশেঙ্কোকে পদত্যাগ করতে চান।তবে ২ 26 বছর ক্ষমতায় থাকা বেলারুশিয়ান নেতা এই অভিযোগগুলি অস্বীকার করেছেন এবং পশ্চিমা দেশগুলিকে হস্তক্ষেপের অভিযোগ করেছেন।66 66 বছর বয়সী এই বেলারুশকে রক্ষা করার প্রতিশ্রুতি দিয়েছেন।বিরোধী দলের বেশিরভাগ নেতা এখন গ্রেপ্তার বা নির্বাসনে রয়েছেন।প্রতি সপ্তাহে প্রায় ১০০,০০০ জন সমাবেশ নিয়ে গণ-বিক্ষোভের এটি পরের পঞ্চম রবিবার।

Protesters in Minsk - 13 September

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মিনস্কের কেন্দ্রটি মানুষে ভরা। তারা ড্রোজির অভিজাত আবাসিক এলাকায় পদযাত্রা করেছিল, যেখানে রাষ্ট্রপতি লুকাশেঙ্কো সহ দেশের শীর্ষস্থানীয় কর্মকর্তারা বাস করেন, তবে পুলিশ তাদের দ্বারা বাধা দেয়।ব্রেস্ট, গোমেল, মোগিলিভ এবং অন্যান্য শহরগুলিতেও সমাবেশ অনুষ্ঠিত হচ্ছে।

তবে, স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে যে স্থানীয় সময় 15:00 (12:00 GMT) হিসাবে বিক্ষোভ সারা দেশ জুড়ে 3,000 এর বেশি মানুষ জড়িত না।

President Alexander Lukashenko at security meeting - 12 September
চিত্র ক্যাপশনমিঃ লুকাশেঙ্কো বিরোধীদের কাছে কোনও ছাড় দিতে অস্বীকার করেছেন

মন্ত্রক জানিয়েছে, রাজধানীর বিভিন্ন জেলায় গ্রেপ্তার করা হয়েছে, এবং আটককৃতরা “অবমাননাকর প্রকৃতির পতাকা” ও প্ল্যাকার্ড বহন করছে।ভিডিও ফুটেজে দেখা গেছে যে বালাক্লাওয়াসের লোকেরা মার্চ শুরুর জন্য জনতার ভিড় থেকে বের করে এনে এবং অচিহ্নিত মিনিবাসে নিয়ে গেছে 9 আগস্টের নির্বাচনকে কেন্দ্র করে বিক্ষোভ শুরু হয়েছিল, যেখানে ভোট-কারচুপির বিস্তৃত রিপোর্টের মধ্যে মিঃ লুকাশেঙ্কোকে এক অপ্রতিরোধ্য বিজয় দেওয়া হয়েছিল।

জরিপের পরে বেশ কয়েকটি রাতে সহিংস সংঘর্ষের ফলে কয়েক হাজারকে গ্রেপ্তার করা হয়েছিল, এবং আটককেন্দ্রগুলিতে পুলিশদের দ্বারা মারাত্মক মারধর ও ভিড় জমানোর বিবরণ প্রকাশ পেয়েছে।এটি সপ্তাহান্তে সমাবেশগুলি সহস্রাধিক অঙ্কন করে বিক্ষোভের একটি নতুন তরঙ্গ তৈরি করেছে।মিঃ লুকাশেঙ্কো বলেছেন যে তিনি তার প্রধান মিত্র রাশিয়ার সাথে ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপন করতে পারেন।গত কয়েক সপ্তাহের মধ্যে কমপক্ষে দুটি অনুষ্ঠানে মিনস্কে তাঁর বাসভবনের কাছে বন্দুক বহন করে এবং তার ভারী সশস্ত্র নিরাপত্তাকর্মী দ্বারা ঘেরাও করার ছবি তোলা হয়েছিল।

সূত্র:- BBC English

Leave a Reply