পরাজয় মেনে নেয়ার ইঙ্গিত ট্রাম্পের

0
17
ফাইল ফটো

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক নেতা জো বাইডেনের সুস্পষ্ট বিজয় নিশ্চিত হওয়ার পরও পরাজয় স্বীকার করে নেননি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু শুক্রবার করোনা টিকা প্রসঙ্গে কথা বলতে গিয়ে কিছুটা ‘খেই’ হারিয়ে ফেলেন তিনি।

ট্রাম্প বলেন, তিনি যুক্তরাষ্ট্রে লকডাউন করতে চাননি। কিন্তু ‘সময় বলবে’ যদি জানুয়ারিতে অন্য প্রশাসন এসে তা করে। বিশ্লেষকরা বলছেন, ট্রাম্প এই বক্তব্যের মধ্যেই প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী বাইডেনকে তার উত্তরসূরি হিসেবে স্বীকৃতি দিয়েছেন।

ইউরোপের দেশগুলোর মতো যুক্তরাষ্ট্রেও ফের করোনার দৈনিক রেকর্ড সংক্রমণ শুরু হয়েছে। এ প্রসঙ্গেই কোভিড ভ্যাকসিনের প্রসঙ্গ উত্থাপন করেন ট্রাম্প। এসময় তিনি মার্কিনিদের আশ্বস্ত করে বলেন, ২০২১ সালের এপ্রিলের মধ্যেই দেশের সবার জন্য করোনার টিকা চলে আসবে।

ট্রাম্প বলেন, আদর্শগতভাবে, আমরা কোনও ধরনের লকডাউনে যাবো না। আমি তো যাবোই না। এই প্রশাসনই কোনও লকডাউনে যাবে না, আশা করি, ভবিষ্যতে যা কিছু ঘটুক- কে জানে কোন প্রশাসন হবে! আমার ধারণা, সময়ই বলবে!

এদিকে মার্কিন গণমাধ্যমগুলো দেশটির সব অঙ্গরাজ্যের প্রেসিডেন্ট নির্বাচনের ফল ঘোষণা করেছে। স্থানীয় সময় শুক্রবার বিকেলে ঘোষিত এই ফলাফলে দেখা যাচ্ছে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন ৩০৬ ইলেকটোরাল কলেজ ভোট পেয়েছেন। আর ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৩২ ইলেকটোরাল ভোট।

এর আগে বাইডেনের কাছে নিশ্চিতভাবে পিছিয়ে পড়েও নিজেকে ‘বৈধ বিজয়ী’ হিসেবে উল্লেখ করেছিলেন ট্রাম্প। ডেমোক্রেটদের বিরুদ্ধে কারচুপিরও অভিযোগ তোলেন তিনি। এমনকি ভোট গণনা বন্ধ, পুনর্গণার জন্য একাধিক অঙ্গরাজ্যে মামলাও করেন ট্রাম্প।

Leave a Reply