সৌন্দর্যের প্রতিমা হয়ে রাবিতে জেগে থাকা প্যারিস রোড

প্যারিস রোড
ছবি : সংগৃহীত

পিচঢালা পরিষ্কার রাস্তার দুই পাশ ধরে বেড়ে উঠেছে সুউচ্চ শিরিষ গাছ। এক পাশের গাছ যেন আরেক পাশের গাছগুলোকে আলতো করে ছুঁয়ে দিচ্ছে। গাছের পাতার এমন মেলবন্ধনে ভালোবাসার পরশ বুলিয়ে দিচ্ছে সূর্যের আলো। সে আলো আবার সবুজ পাতাকে ভেদ করে রাস্তায় ঠিকরে পড়ছে। কখনও আটকে যাচ্ছে পাতায়। সব মিলিয়ে আলো ছায়ার এক সুন্দর চিত্র নিয়মিত ফুটে উঠে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এই রাস্তাটিতে।

সুদূর ফ্রান্সের প্যারিসে নয়, বাংলাদেশেই আছে একটি প্যারিস রোড। মতিহারের সবুজ চত্বরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বৃক্ষ-আচ্ছাদিত একটি রাস্তার নাম প্যারিস রোড। কথিত আছে, ফ্রান্সের প্যারিস থেকে গাছগুলো আনা হয়েছিল। তাই রাস্তাটির নামকরণ হয় প্যারিস রোড।

বিশ্ববিদ্যালয়ের ফটক দিয়ে প্রবেশের সময়ই বিশ্ববিদ্যালয়ের প্রাকৃতিক সৌন্দর্যের একটা প্রাথমিক চিত্র ফুটে উঠে। ফটক দিয়ে ঢুকে কিছুটা এগিয়ে বামদিকে চোখে পড়ে সুবিস্তৃত একটি সড়ক। সড়কের দু-ধারে শিরিষ গাছগুলো দেখলেই যেন মন ভরে যায়। মনে হয় গাছগুলো যেন রাস্তাটিকে পরম আদরে মুড়িয়ে রেখেছে।ধারণা করা হয় দেশের আর কোনো বিশ্ববিদ্যালয় বা কোনো প্রতিষ্ঠানে এ রকম সুউচ্চ গাছের বিন্যাস নেই।

প্যারিস রোড

প্যারিস রোড
প্যারিস রোড, রাজশাহী বিশ্ববিদ্যালয়। ছবি : উইকিপিডিয়া

কাজলা গেট থেকে শুরু করে শের-ই-বাংলা হল পর্যন্ত এ রকম সৌন্দর্যমণ্ডিত রাস্তা সহজেই যে কারো মন কেড়ে নেয়। ক্যাম্পাসের অতীত বর্তমানের শিক্ষার্থী তো বটেই বাইরের দর্শনার্থীদের কাছে এটি একটি দর্শনীয় স্থান হয়ে উঠেছে। প্রতিবছর বিভিন্ন স্কুল-কলেজের হাজার হাজার শিক্ষার্থী এখানে শিক্ষা সফরে আসে।

যেভাবে যাবেন :

অপরূপ সৌর্ন্দযের লীলাভূমি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে রয়েছে চোখ জুড়ানো সবুজের সমারোহ, প্যারিস রোড, সাবাশ বাংলাদশ, মুক্তিযুদ্ধের চেতনা শহীদ স্মৃতি সংগ্রহশালা, বধ্যভূমি প্রভৃতি। প্যারিস রোড দেখতে চাইলে আপনি বাস বা ট্রেনে আসতে পারেন। ঢাকার গাবতলী থেকে রাজশাহী আসতে ভাড়া বাসভেদে ৪০০-৫০০ টাকা।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফটক দিয়ে ঢুকে কিছুটা এগিয়ে বামদিকে চোখে পড়ে সুবিস্তৃত একটি সড়ক। সবুজের চাদরে মোড়ানো এ রাস্তাই প্যারিস রোড। প্যারিস রোডের পাশাপাশি ঘুরে আসতে পারেন রাজশাহীর অন্যান্য দর্শনীয় স্থান।বাঘা মসজিদ, পুঠিয়া রাজবাড়ী,পদ্মার চর, চিড়িয়াখানা, সারদা পুলিশ একাডেমি। এ সবই কাছাকাছি বলে একসঙ্গে ঘুরে দেখা সম্ভব।

লিখেছেন:- ইফতেখার মাছুম

Copyright:- TravelBd.xyz

ব্রি:দ্র: এই কন্টেন্ট টি আমাদের তৈরি নয় । এটি ট্রাভেল বিডি ডট এক্স ওয়াই জেড এর ওয়েব সাইট থেকে কালেক্ট করা হয়েছে ।

Author: admin

Leave a Reply