চট্টগ্রামের ১০ পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে ডিসেম্বরে।

0
17
চট্টগ্রামের ১০ পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে ডিসেম্বরে।

ডিসেম্বরে অনুষ্ঠিত হতে যাচ্ছে চট্টগ্রামের ১০পৌরসভায় নির্বাচন। চট্টগ্রামে মোট ১৫টি পৌরসভার মধ্যে ৫টিতে মামলা সংক্রান্ত ও মেয়াদপূর্ণ না হওয়ায় ডিসেম্বরে নির্বাচন হবে না। অবশিষ্ট পৌরসভায় নির্বাচন হবে। ডিসেম্বরে ভোট গ্রহণের জন্য জেলা নির্বাচন অফিস প্রস্তুতি শুরু করেছে। এখন সংশ্লিষ্ট পৌরসভাগুলোর ভোট কেন্দ্রের কাজ চলছে। জেলা নির্বাচন অফিস জানায়- পটিয়া, চন্দনাইশ, সাতকানিয়া, বাঁশখালী, সন্দ্বীপ, সীতাকুণ্ড, রাঙ্গুনিয়া, রাউজান, মিরসরাই ও বারৈয়ারহাট পৌরসভার মেয়াদ পূর্ণ হওয়ায় আগামী ডিসেম্বরে নির্বাচন অনুষ্ঠিত হবে। যে কোনো সময় উক্ত পৌরসভাগুলোর তফসিল ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন। সেই প্রস্তুতি নিয়ে এগুচ্ছে জেলা নির্বাচন অফিস।
এব্যাপারে জেলা নির্বাচন কর্মকর্তা আতাউর রহমান  জানান, চট্টগ্রামে ১৫ পৌরসভার মধ্যে আগামী ডিসেম্বরে ১০টিতে নির্বাচন হবে। যেসব পৌরসভায় নির্বাচন হবে সেই পৌরসভাগুলোর খসড়া ভোট কেন্দ্রের তালিকা প্রকাশ করা হয়েছে। যাচাই-বাছাই ও শুনানি শেষে ১৫ তারিখ চূড়ান্ত ভোট কেন্দ্রের তালিকা প্রকাশ করা হবে।

জানা গেছে, অবশিষ্ট ৫টি পৌরসভার মধ্যে ফটিকছড়ি পৌরসভার মেয়াদ পূর্ণ হবে ২০২২ সালে আর নাজিরহাট পৌরসভার মেয়াদপূর্ণ হবে ২০২৩ সালে। এদিকে ২০১৯ সালে বোয়ালখালী পৌরসভার মেয়াদপূর্ণ হলেও মামলার কারণে এখনো পর্যন্ত নির্বাচন করা সম্ভব হয়নি। এদিকে ২০১২ সালে হাটহাজারী পৌরসভা গঠিত হলেও এখনো পর্যন্ত সীমানা বিরোধ নিয়ে মামলার কারণে নির্বাচন হচ্ছে না। উপজেলা নির্বাহী কর্মকর্তা পৌর প্রশাসকের দায়িত্ব পালন করছেন। এদিকে নবগঠিত দোহাজারী পৌরসভা নির্বাচনের এখনো দিন-তারিখ ঠিক হয়নি। জেলা নির্বাচন অফিসের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ডিসেম্বরে পৌরসভা নির্বাচনের জন্য সকল প্রস্তুতি নিয়ে আমরা এগোচ্ছি। ডিসেম্বরে চট্টগ্রামের কোন কোন পৌরসভায় নির্বাচন করা যাবে এরকম একটি তালিকা প্রস্তুত করা হয়েছে। তালিকাটি নির্বাচন কমিশনে প্রেরণ করা হয়েছে।

Leave a Reply